বিদেশিদের খুব দুর্নাম করা হচ্ছে : গোলাম মোহাম্মদ (জিএম) কাদের

রাজনৈতিক সংস্কৃতি পরিবর্তন করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। তিনি বলেন, রাজনীতি পরিবর্তন করতে না পারলে কোনোকিছুই পরিবর্তন হবে না। ইদানীং বিদেশিদের খুব দুর্নাম করা হচ্ছে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে বিদেশিরা খারাপ উদ্দেশ্যে গণতন্ত্র ও ভোটের কথা বলছে। এসব কথার কোনো অর্থ নেই। বিদেশিরা জনগণের পক্ষেই কথা বলছে, তারা ভালো কিছু চাচ্ছে।

জিএম কাদের বলেন, বিভিন্ন রোগের টিকা বিদেশিরা আমাদের দিয়েছে। আবার তারা টাকা-পয়সা দিয়ে টিকা কার্যক্রম বাস্তবায়নও করছে। করোনাকালে আমেরিকানরা ১০ কোটি টিকা ফ্রি দিয়েছে। অবস্থা এমন হয়েছে, আমরা শুধু লুটপাট করবো আর বিদেশিরা আমাদের দেশের লোকদের দেখবে।

আরও পড়ুন>> স্যাংশনস দুর্নীতি দমনের হাতিয়ার: রিচার্ড নেফিউ

শনিবার (১২ আগস্ট) দুপুরে জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয়ে ঢাকা আহছানিয়া মিশনের একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এ কথা বলেন।

এ জাপা নেতা বলেন, দেশে এখন একজনের কথাই আইন। তিনি যা বলবেন সেটাই আইনসিদ্ধ। কেউ না বললে যেন শাস্তিযোগ্য অপরাধ করে ফেললো। তাই একজনের সিদ্ধান্তই এখন রায়। এমন বাস্তবতায় আমরা পড়ে গেছি। এ থেকে বাঁচতে হলে গর্ভনেন্স চেঞ্জ করতে হবে।

মাদকের ভয়াবহতার কথা উল্লেখ করে তিনি বলেন, গ্রামে মাদক আছে, প্রতিটি পরিবারে মাদকসেবী আছে। অভিযোগ আছে, মাদক ব্যবসায় বিশালঅঙ্কের মুনাফা আছে যা ক্ষমতাসীন দলের নেতা পুলিশ ও সংশ্লিষ্টদের মাঝে ভাগ হচ্ছে। তাই মাদকদ্রব্য নিয়ন্ত্রণ হচ্ছে না। যারা অর্থের লোভে মাদক বিস্তারে সহায়তা করছে, একদিন তাদের পরিবারই মাদকের ছোবলে ধংস হয়ে যাবে। লোভ-লালসার রাজনীতির জন্যও দেশে মাদকের বিস্তার কমছে না। সিগারেটের নামে এখন গাঁজা বিক্রি হচ্ছে। ক্রসফায়ারের নামে দেশে বিনাবিচারে অনেক হত্যা করা হয়েছে কিন্তু মাদকের বিস্তার মোটেই কমেনি। তামাকদ্রব্য নিয়ন্ত্রণে তামাক পণ্যের সঙ্গে জড়িত শ্রমিকদের বিকল্প পেশা নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, সড়ক নিরাপত্তার বিষয়ে বাংলাদেশের মতো আর কোনো দেশে এত অবহেলা হয় না। এখানেও অভিযোগ আছে, সরকারি দল, পুলিশ-প্রশাসন একটি বড় অঙ্কের চাঁদা পায়। অনেক পরিবহন মালিক বলেছেন, ৫০০ টাকার টিকিট বিক্রি করতে হচ্ছে এক হাজার টাকায়। শুধু চাঁদা দিতেই এ বিশাল অঙ্কের টাকা সাধারণ মানুষের কাছ থেকে নেওয়া হচ্ছে। এরাই আইন বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়ায়। একটি কথা আছে, যে সমস্যার সমাধান নেই তাকে সমস্যাই মনে করা হয় না। এখন প্রতিদিন সড়কে দুর্ঘটনা হবে, মানুষ মারা যাবে। এটাই যেন স্বাভাবিক। এখন মানুষ প্রতিদিনের দুর্ঘটনাকে নিত্যদিনের ঘটনা মনে করছে। মানুষ মনে করে এটা নিয়ে কথা বলে লাভ নেই।

শেয়ার করুন