‘গুম’ করা হত্যার চেয়ে ভয়াবহ অপরাধ : ডা. সৈয়দ আব্দুল্লাহ মুহাম্মদ তাহের

মানবাধিকার লঙ্ঘন করে কোনো নিরপরাধ মানুষকে ‘গুম’ করা হত্যার চেয়ে ভয়াবহ অপরাধ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক এমপি ডা. সৈয়দ আব্দুল্লাহ মুহাম্মদ তাহের। তিনি বলেন, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার বিরোধী রাজনৈতিক নেতা, কিংবা বিরোধী মতের সাধারণ নাগরিক, আইনজীবী, ব্যবসায়ীদের গুম করে চরম মানবাধিকার লঙ্ঘন করেই চলেছে।

বুধবার (৩০ আগস্ট) বিকাল ৪টায় আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গুমের শিকার ব্যারিস্টার আরমানের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

ডা. তাহের বলেন, ২০১৬ সালের ৯ আগস্ট রাত সাড়ে ১০ টায় বাসা থেকে শহীদ মীর কাসেম আলীর সন্তান ব্যারিস্টার আরমানকে আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা তুলে নিয়ে গেলেও এখনো তাকে ফেরত দেয়া হয়নি। এটি একটি চরম নির্মম ঘটনা। এতে গোটা জাতি হতবাক হয়েছিল। কারণ, আরমান ট্রাইব্যুনালে বিচারাধীন তার বাবার মামলার আইনজীবী ছিলেন। তাকে রাতের আধারে জোরপূর্বক এভাবে তুলে নিয়ে বিচার প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে তার বাবাকে মিথ্যা মামলায় সাজা দেওয়া হয়েছে।

তিনি আরমানের পরিবারের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, গত কয়েকদিন ধরে ব্যরিস্টার আরমানের বাসায় আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি ও তৎপড়তা নতুন করে শঙ্কা জাগিয়েছে। ব্যারিস্টার আরমানকে গুম করার পর পিতাকে বিচারিক প্রক্রিয়ায় হত্যা করেও যেন ক্ষান্ত হয়নি তারা। গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক এই গুম দিবসে সকলকে নিজ নিজ পরিবারে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম, ঢাকা মহানগরী উত্তরের প্রচার সম্পাদক মুহাম্মদ আতাউর রহমান সরকার, ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শূরা সদস্য এডভোকেট রেজাউল করিম, সাবেক ছাত্রনেতা আহমেদ সালমান প্রমুখ।

শেয়ার করুন