কাল শুরু হচ্ছে ৬ দিনব্যাপী চট্টগ্রাম ফার্নিচার মেলা

লিখিত বক্তব্যে পাঠ করছেন বাংলাদেশ শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সিনিয়র সহসভাপতি ও মেলা কমিটির আহ্বায়ক মো. নুরুল আযম খান – আব্দুল হান্নান

নগরীর জিইসি কনভেনশনে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ছয় দিনব্যাপী ১৩তম চট্টগ্রাম ফার্নিচার মেলা। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগ মেলাটির আয়োজন করছে।

গতকাল নগরীর জিইসি মোড় এলাকার একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সিনিয়র সহসভাপতি ও মেলা কমিটির আহ্বায়ক মো. নুরুল আযম খান। লিখিত বক্তব্যে তিনি বলেন, চট্টগ্রামে সৌখিন রুচিশীল এবং ফার্নিচার প্রিয় মানুষের আগ্রহ ও বিপুল সমর্থনের কারণে প্রতিবারের ন্যায় এবারও আমরা বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের পক্ষ থেকে ১৩তম চট্টগ্রাম ফার্নিচার মেলা ২০২৪ আয়োজন করতে যাচ্ছি। মৌলিক চাহিদা না হলেও রুচিশীল ও সৌখিন মানুষের প্রথম পছন্দ আধুনিক ডিজাইনের আসবাবপত্র। অফিস ও ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে মানুষের আগ্রহ সবসময় আসবাবপত্রের নিত্য নতুন ও আধুনিক ডিজাইনের দিকে। প্রযুক্তির কল্যাণে আসবাবপত্রের নিত্য নতুন ডিজাইন এখন মানুষের হাতে মুঠোয়। মানুষ ওই সকল ডিজাইনগুলো দেশীয় প্রতিষ্ঠানে খুঁজে বেড়ায়। রুচিশীল এ সকল মানুষের চাহিদার কথা মাথায় রেখে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির আওতাভুক্ত সকল ফার্নিচার প্রতিষ্ঠানগুলো প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে তাল মিলিয়ে আন্তর্জাতিকমানের আসবাবপত্র তৈরি করে থাকে। আমাদের তৈরি আসবাপত্রগুলো দেশের গন্ডি ছাড়িয়ে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে।

তিনি আরও বলেন, এবারের মেলায় মোট ২৭টি প্রতিষ্ঠান অংশ নিবে। এ মেলায় ১২টি প্রতিষ্ঠান কো–স্পন্সর হয়েছে। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলা পরিদর্শন করতে পারবেন। মেলা উপলক্ষে অংশগ্রহণকারী আসবাবপত্র তৈরি প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় প্রদান করবেন। ফার্নিচার শিল্প ও বিকাশে এ মেলার গুরুত্ব রয়েছে। আমদানি নির্ভরতা কমিয়ে ফার্নিচার শিল্পকে রপ্তানিমুখী শিল্পে পরিণত করা এ মেলা আয়োজনের মূল লক্ষ্য। ফার্নিচার শিল্পে সরকার যদি পৃষ্ঠপোষকতা ও ঠিকমত তদারকি করেন তাহলে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো। আমরা আশাবাদী এবং বিশ্বাস করি এ শিল্প একদিন দেশের সবচেয়ে বড় রপ্তানিমুখী শিল্পে পরিণত হবে। ৬ ফেব্রুয়ারি (আগামীকাল) সকাল ১২টায় উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে এ মেলায় উপস্থিত থাকবেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাহবুবুল আলম। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ফার্নিচার মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সভাপতি ছৈয়দ এ এস এম নূরউদ্দীন, বাংলাদেশ শিল্প ফার্নিচার মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক মো. মাকছুদুর রহমান, মেলা কমিটির যুগ্ম আহ্বায়ক আল মো. ইকবাল, মেলা কমিটির সদস্য মোহাম্মদ মহিউদ্দিন চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন