রংপুরের জয়রথ থামল রাসেল ঝড়ে

ছবি – আব্দুল হান্নান

 

টানা পাঁচ ম্যাচ জেতা রংপুর রাইডার্সের ব্যাটিংটা আজ ভালো হয়নি। আগে ব্যাটিং করে ১৫০ রানেই গুটিয়ে গেছে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটি। তবে এই রান নিয়েই পরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে বেশ চেপে ধরেছিল রংপুর। আন্দ্রে রাসেলের শেষের ঝড়ে সেই চাপ কাটিয়ে ম্যাচ জিতেছে কুমিল্লা।

পয়েন্ট টেবিলের দুই শীর্ষ দলের লড়াইয়ে শেষ পর্যন্ত ৬ উইকেটে জিতেছে কুমিল্লা। এই জয়ের পর পয়েন্ট টেবিলের দুই নম্বরেই থাকল কুমিল্লা। অপর দিকে হারের পরও শীর্ষেই থাকল রংপুর। ১২ ম্যাচে ৯ জয় নিয়ে সবার উপরে রংপুর। ১১ ম্যাচে ৮ জয় নিয়ে দুই নম্বরে কুমিল্লা। এই জয়ে কোয়ালিফায়ারও নিশ্চিত করে ফেলল কুমিল্লা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রংপুরের ১৫০ রানের জবাব দিতে নেমে মেকশিফট ওপেনার নিয়ে ইনিংস শুরু করেছিল কুমিল্লা। লিটন দাসের সঙ্গে ওপেনিংয়ে নামেন ক্যারিবিয়ান স্পিনার সুনীল নারিন। তবে এই বাজি খুব একটা কাজে লাগেনি।

১১ বলে ১৫ রান করে ফিরেছেন নারিন। দুর্দান্ত ফর্মে থাকা তাওহিদ হৃদয় তিনে নেমে আজ কোনো রান না করেই আউট হয়েছেন। অপর ওপেনার লিটন দাস অবশ্য অনেকক্ষণ ক্রিজে ছিলেন। কিন্তু বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি লিটন। ৪২ বলে ৪৩ রান করেন কুমিল্লার অধিনায়ক।

লিটন ফেরার পরের ওভারেই ২৯ বলে ৩৯ রান করা মাহিদুল ইসলাম অঙ্কন ফিরলে বিপদ বাড়ে কুমিল্লার। তবে আন্দ্রে রাসেল ক্রিজে নামার সঙ্গে সঙ্গে সেই বিপদ উধাও হয়েছে। ব্যাট হাতে রীতিমতো ঝড় তুলেছিলেন ক্যারিবিয়ান হার্ডহিটার। হাসান মাহমুদের এক ওভার থেকে ২৫ রান তুলে নেন রাসেল!

কুমিল্লার ছয় উইকেটের জয় নিশ্চিত হওয়ার সময় রাসেল মাত্র ১২ বলে ৪৩ রান করে অপরাজিত ছিলেন। ১২ বলের মধ্যে চার মেরেছেন ৪টি, ছক্কাও মেরেছেন ৪টি। রংপুরের হয়ে ২০ রানে তিন উইকেট নিয়েছেন।

এর আগে ব্যাটিং করতে নেমে ব্যাটিংটা প্রত্যাশামতো হয়নি রংপুরের। শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে দলটি। তবে ছয় নম্বরে নেমে জেমি নিশাম ৪২ বলে অপরাজিত ৬৯ রানের দায়িত্বশীল একটা ইনিংস খেলে রংপুরকে শেষ পর্যন্ত দেড়শ পর্যন্ত নিয়েছেন।

১৯.৫ ওভারে ১৫০ রানে গুটিয়ে গেছে রংপুর। সাকিব আল হাসান দ্বিতীয় সর্বোচ্চ ১৯ বলে ২৪ রান করেছেন। কুমিল্লার হয়ে আন্দ্রে রাসেল ও মুশফিক হাসান তিনটি করে উইকেট নিয়েছেন।

শেয়ার করুন