গণপরিবহণে অব্যবস্থাপনা : যাত্রীদের অসহায় আত্মসমর্পণ

নগরের নাসিরাবাদ ২নং গেট এলাকায় সড়কজুড়ে যাত্রী উঠানামা। ছবি এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : নগরজুড়ে অনিয়ন্ত্রিত গণপরিবহণে নাকাল নগরবাসি। অসহায় আত্মসমর্পণ সাধারণ যাত্রীদের। ট্রাফিক ব্যবস্থাপনা শুধুই কাগজ-পত্রে। মূলত কর্ণফুলি সেতু থেকে বিমান বন্দর পর্যন্ত দীর্ঘ সড়কে যানজট বিষিয়ে উঠছে নগরবাসী। অসহায় দর্শকের ভূমিকায় ট্রাফিক পুলিশ। যেখানে সেখানে যাত্রী উঠা-নামায় পথে পথে স্টপেজ তৈরি হয়েছে। সবমিলিয়ে গণপরিবহনের গতি মাত্র ১০ দশমিক সাত কিলোমিটার। অথচ একজন পথচারী সাধারণত: পায়ে হেঁটে ঘন্টায় প্রায় ৩ কিলোমিটার যেতে পারে। কার্যত অবরুদ্ধ হয়েছে পড়ে ষাট লাখ নগরবাসী।

রবিবার (২৪ সেপ্টেম্বর) র‌্যাডিসন ব্লু চিটাগং বে–ভিউ’র মেজবান হলে সিডিএ এবং বিশ্ব ব্যাংক যৌথ উদ্যোগে আয়োজিত ‘চিটাগং স্ট্র্যাটেজিক আর্বান ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান ভিশনিং ওয়ার্কশপে’ নগর পরিবহণের বিভিন্ন অব্যবস্থাপনার চিত্র তুলে ধরা হয়। বলা হয়, চট্টগ্রাম শহরের ৭৫ শতাংশ যাত্রী পরিবহন হয় বাসে_অথচ মোট সড়কের মাত্র ১৭ শতাংশ ব্যবহার করে বাস। আর প্রাইভেট গাড়ি মোট সড়কের ২৯ শতাংশ ব্যবহার করে অথচ যাত্রী বহন করে মাত্র পাঁচ শতাংশ। সড়কের দ্বিতীয় বৃহত্তম অংশ ২৭ শতাংশ ব্যবহার করে রিকশা এবং সিএনজি ট্যাক্সি। এই দুইটি বাহনে মাত্র ৬ শতাংশ যাত্রী চলাচল করে।

‘চিটাগং স্ট্র্যাটেজিক আর্বান ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান ভিশনিং ওয়ার্কশপে’ কলিন ব্রাডার তার তথ্যচিত্রে দেখিয়েছেন, শহরের মধ্যে যেসব যাত্রী চলাচল করে তার মধ্যে পুরুষ হল ৬৫ শতাংশ। বাকিরা নারী ও শিশু। এই শহরের গাড়ির গতি অত্যন্ত কম উল্লেখ করে তিনি বলেন, কার অথবা জেনারেল ট্রাফিক স্পিড রাত ১২টার পর থেকে বেলা ১২টা পর্যন্ত (সকাল) ঘণ্টায় সর্বোচ্চ ১৮ দশমিক ৩ কিলোমিটার এবং বেলা ১২টার পর থেকে রাত ১২টা পর্যন্ত (বিকাল) সর্বোচ্চ ১০ দশমিক সাত কিলোমিটার। লরির গতি সকালে ২০ দশমিক ৮ কিলোমিটার এবং বিকালে ১৫ কিলোমিটার। মোটরবাইকের গতি সকালে ১৮ দশমিক সাত এবং বিকালে ১৩ দশমিক চার কিলোমিটার। পিকআপের সর্বোচ্চ গতি সকালে ১৭ দশমিক ৯ কিলোমিটার বিকালে ১২ দশমিক চার কিলোমিটার, সিএনজি ট্যাক্সি সকালে ১৬ কিলোমিটার এবং বিকালে ১১ দশমিক সাত কিলোমিটার, বাসের গতি সকালে ১৩ দশমিক ৯ এবং বিকালে ১০ দশমিক তিন কিলোমিটার, টেম্পোর গতি সকালে ১৬ দশমিক দুই এবং বিকালে ১২ দশমিক সাত কিলোমিটার, হিউম্যান হলার সকালে ১৫ দশমিক চার এবং বিকালে ১২ দশমিক পাঁচ কিলোমিটার, রিক্শা সকালে ৯ দশমিক এক এবং বিকালে আট দশমিক দুই কিলোমিটার।

ট্রাফিক বিশেষজ্ঞদের মতে, এই শহরের বড় সমস্যা হল জ্যাম এবং সময় নষ্ট, গণপরিবহনে অনিয়ন্ত্রিত যাত্রী উঠানামা, নিম্নমানের অনিয়ন্ত্রিত বাস ব্যবস্থাপনা, বন্যাপ্রবণ সড়ক যোগাযোগ ও নিম্নমানের ব্যবস্থাপনা, সরু ফুটপাত, অনেক জায়গায় তা–ও নেই। হকারদের সড়ক এবং ফুটপাত দখল, চট্টগ্রাম বন্দর এবং ইপিজেডে ট্রাকের লম্বা সারি। এখানে সড়কের অপর্যাপ্ততা বড় কোন সমস্যা নয়। বরং এসব কিভাবে ব্যবহার করা হচ্ছে সেটাই বিবেচ্য বিষয়।

কর্মশালায় সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেছেন, আমরা মাস্টারপ্ল্যানের রিভিউ করছি সেখানে কিছু তথ্য প্রয়োজন ছিল। বিশ্ব ব্যাংকের এই প্রকল্পের মাধ্যমে তার অনেক তথ্য উঠে এসেছে। আমরা যে মাস্টারপ্ল্যান করতে যাচ্ছি সেখানে তা অন্তর্ভুক্ত করা হবে। আমরা যখন ট্রাফিক বিভাগের সাথে বসি বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হয়। একটা বিষয় তারা দ্বিমত করেন। রাস্তায় যারা যানবাহন চালায় আমরা কেউ সহযোগিতা করি না। শতভাগ যদি অসহযোগিতা হয় তাহলে কাজ কিভাবে হবে। তাই এই সমস্যার জন্য আমরা সবাই কোনো না কোনোভাবে দায়ী। আজকের তথ্যচিত্রে কত শতাংশ মানুষ কোনো ধরনের যানবাহনে চলাচল করে তার পরিসংখ্যান দেয়া হয়েছে। তিনি উদাহরণ দিয়ে বলেন, আজকের এই কর্মশালায় শ’খানেক মানুষ উপস্থিত আছেন ৬৫ লাখ মানুষের নিরাপদ ট্রান্সপোর্টেশন ব্যবস্থা তৈরি করার জন্য। প্রাইভেট কারে যারা চলাচল করেন, তারা সংখ্যায় কম হলেও তাদের গুরুত্ব কম নয়। সবাইকে সমান গুরুত্বের সাথে বিবেচনা করার সুযোগ নেই। চট্টগ্রামে যেসব গার্মেন্টস আছে সবগুলির মালিক ৫০০ জনের বেশি হবে না। কিন্তু তারা লক্ষাধিক মানুষের কর্মসংস্থান করেছেন। ৫০ মিলিয়ন ডলারের রপ্তানি করেন। এজন্য পৃথিবীতে ভিআইপি, ভিভিআইপি, সিআইপি সৃষ্টি হয়েছে। এক হাজার লোক বিমানে আসা–যাওয়া করেন। আমাকে উদ্দেশ্য করে বলা হয়, এই অল্প সংখ্যক লোকের জন্য তিন হাজার কোটি টাকা ব্যয় করে কেন এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে। কাজ করলে সমালোচনা হয়। এটা সহ্য করার সামর্থ যার নেই তাকে কাজ করতে দেয়া উচিত না। আমি নিশ্চিত করে বলতে পারি, গত এক দশকে এক টাকার বৈদেশিক বিনিয়োগ চট্টগ্রামে হয়নি। এজন্য গণপরিবহনকে অবজ্ঞা করার কোনো সুযোগ নেই। চট্টগ্রামকে নিয়ে চিন্তা করতে হলে বন্দরকে নিয়ে চিন্তা করতে হবে। এখানে বন্দর না থাকলে উত্তরবঙ্গের মত হবে। যেকোনো পরিকল্পনা নেয়ার সময় বন্দরকে মাথায় রাখতে হবে।

শেয়ার করুন