বান্দরবানের দুর্গম পল্লীতে ৯২টি সোলার প্যানেল বিতরণ

আল ফয়সাল বিকাশ : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, যেসব পাড়া ও মহল্লায় বিদ্যুত পৌছানো সম্ভব নয়, সেসব পাড়ায় সোলার প্যানেল বিতরণ চলছে। তিন পার্বত্য জেলাকে বিদ্যুতায়নের আওতায় আনার জন্য সোলার প্যানেল ক্রয়ের জন্য আরো আড়াই’শ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হবে। নিজ বাসভবনে রোয়াংছড়ি উপজেলার পাইনক্ষ্যং পাড়ায় সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক ( যুগ্ন সচিব) মোঃ মঞ্জুরুল আলম, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুল আবছার, উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তংচংঙ্গ্যা, লক্ষি পদ দাশ, পৌর যুব লীগের সভাপতি অমল কান্তি দাশ, সাধারণ সম্পাদক শামসুল ইসলাম ও উপকার ভোগীসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিট্যাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে পার্বত্যাঞ্চলে বিদ্যুতায়নের কাজ শুরু হয়েছে। তিন পার্বত্য জেলার প্রতিটি পাড়ায় প্রতিটি ঘরে সোলার সিসটেমের বিদ্যুত পৌছে দেয়া হবে। তবে সরকারের বিনামুল্যে দেওয়া এই সোলারের যত্ন নিতে হবে। বছরের পর বছর যাতে ঘরে বিদ্যুত সুবিধা পাওয়া যায় সে জন্য অর্থ সঞ্চয় করতে হবে। জমানো এই অর্থ দিয়ে পরবর্তীতে সোলারের ব্যাটারীসহ সংসারের কাজে ব্যয় করা যাবে। তাই সকলকেই সঞ্চয়ী মনোভাব নিয়ে প্রতিদিন অর্থ জমা করতে হবে।
উল্লখ্য, রোয়াংছড়ির পাইনক্ষ্যং পাড়াটি আলোকিত করার জন্য ৯২টি ৬৫ ওয়াটের সোলার প্যানেল বিতরণ করা হয়। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।