স্বাধীনতার পর প্রথম আকাশপথে পরিবহন সুরক্ষা আইনের উদ্যোগ

আকাশ পথে নতুন পরিবহন সুরক্ষা আইনের তৈরীর উদ্যোগ নিয়েছে সিভির এভিয়েশন অথোরিটি। স্বাধীনতার পর এই প্রথম এই ধরনের আইন তৈরীতে উদ্যোগ নিল সংস্থাটি। আইনটি বাস্তবায়ন হলে যে কোনও এয়ারলাইন্সের কারণে যাত্রী কিংবা তাদের পণ্যের ক্ষতির জন্য জরিমানা আদায়সহ অন্যান্য বিষয়েও শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে সিভিল এভিয়েশন অথোরিটি। ইতোমধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে ‘আকাশপথে পরিবহন সুরক্ষা’ আইনটির খসড়া জমা দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল হাসনাত জিয়াউল হক। খসড়া আইনে যাত্রী, মালামাল, কার্গোর সুরক্ষায় ক্ষতিপূরণের বিধান রাখা হয়েছে যা পরিশোধ করবে সংশ্লিষ্ট এয়ারলাইন্স। এছাড়া উড়োজাহাজে ভ্রমণে কোনও যাত্রী আহত বা নিহত হলেও কিংবা আকাশপথে কার্গোর পণ্য হারানো গেলে বা ক্ষতিগ্রস্ত হলেও ক্ষতিপূরণ দিতে হবে সংশ্লিষ্ট এয়ারলাইন্সকে। জানা গেছে, আকাশপথে পরিবহন সুরক্ষায় বাংলাদেশ ছাড়া বিশ্বের প্রায় সব দেশ ১৯৯৯ সালের মন্ট্রিল কনভেনশন অনুসরণ করে। বাংলাদেশে অনুসরণ করা হয় ১৯২৯ সালের ওয়ারসো কনভেনশন। আকাশপথে পরিবহন সুরক্ষা আইন না থাকায় ও দীর্ঘদিন ধরে মন্ট্রিল কনভেনশন (যাত্রী সুবিধা) অনুসরণ না করায় এয়ারলাইন্সগুলোকে ক্ষয়ক্ষতির জন্য জরিমানা করা যায় না। যারফলে যাত্রী দুর্ভোগের পাশাপাশি ভাবমূর্তির সংকটও বাড়ছে। এসব সমস্যা সমাধানের লক্ষ্যে ওয়ারসো কনভেনশন ও মন্ট্রিল কনভেনশন অনুযায়ী আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশে আকাশপথে পরিবহন সুরক্ষা আইন না থাকা ও মন্ট্রিল কনভেনশন অনুসরণ না করায় দেশি-বিদেশি এয়ারলাইন্সগুলো যাত্রী, ব্যাগেজ ও পণ্য সুরক্ষায় গুরুত্ব দেয় কম। কোনও যাত্রীর ব্যাগ বা মালামাল হারানো গেলে পণ্যের বাজারমূল্যের পরিবর্তে কেজিপ্রতি ক্ষতিপূরণ দেয় ২০ ডলার। বাংলাদেশ ২০০৩ সালে মন্ট্রিল কনভেনশনে স্বাক্ষর করলেও এখন পর্যন্ত তা র‍্যাটিফাই করেনি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ এ বিষয়ে বলেন, ‘নিরাপদে যাত্রী ও কার্গো পরিবহনে আমরা সবসময় সতর্ক। যাত্রীদের কোনও ব্যাগের ক্ষয়ক্ষতি হলে ওয়ারসো কনভেনশন অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হয়। সরকার কোনও আইন করলে সেই অনুযায়ী যাত্রী পরিবহন সুরক্ষা নিশ্চিত করে বিমান।

বাংলাদেশে আকাশপথে পরিবহন সুরক্ষা আইন না থাকা ও মন্ট্রিল কনভেনশন অনুসরণ না করায় দেশি-বিদেশি এয়ারলাইন্সগুলো যাত্রী, ব্যাগেজ ও পণ্য সুরক্ষায় গুরুত্ব দেয় কম। এ আইনটি বান্তবায়িত হলে ভ্রমণে বাংলাদেশ বিমানে যাত্রীদের আগ্রহ অরো বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

শেয়ার করুন