সিবিএ নেতার ভাইয়ের কান্ড
চট্টগ্রামে দুর্ভোগে পরেছে সাড়ে তিন হাজার বিদ্যুৎ গ্রাহক

বায়েজিদে দোকানে দোকানে বান্ডিল বান্ডিল বিদ্যুৎ বিল। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : প্রায় সাড়ে তিন হাজার গ্রাহকের জন্য প্রস্তুত করা বিদ্যুৎ বিল দোকানে দোকানে ফেলে গেলেন সিবিএ নেতা জসিমের ভাই পিচ রেট বিল বিলিকারক গিয়াস উদ্দিন। গত রোববার (২৫ মার্চ) ছিল বিদ্যুৎ বিল পরিশোধের শেষ দিন।কিন্তু নির্ধারিত তারিখে আগে বিদ্যুৎ বিল না পেয়ে রাজস্ব পরিশোধ করতে পারেননি ওইসব গ্রাহক। তবে পিডিবি’র কর্মকর্তা বলছেন সংশ্লিষ্ট ব্যাংকে বলা আছে ২৮মার্চ পর্যন্ত বিল পরিশোধ করা যাবে।

ভুক্তভোগীরা জানান, গিয়াস উদ্দিন শনিবার সন্ধ্যায় আরেফিন নগর মসজিদের পাশের দোকান, ড্রাম গেটে সুমনের দোকান, বায়জিদে আবাসিক এবং বায়েজিদ কাঁচা বাজার এলাকায় দোকানে দোকানে বান্ডিল বান্ডিল বিদ্যুৎবিল ফেলে যান। এতে দুর্ভোগে পড়েছেন প্রায় সাড়ে তিন হাজার বিদ্যুৎ গ্রাহক।

জানতে চাইলে অসহায়ত্ব প্রকাশ করেছেন সহকারি প্রকৌশলী মিজানুর রহমান। তিনি বলেন, দেখুন আমরা পরিস্থিতির শিকার। গ্রাহকের দুঃখ ভোগান্তি বুঝতে পারছি কিন্তু কিছু করার নেই। আশা করছি আগামী মাসে সব ঠিক হয়ে যাবে। পিচ রেট বিল বিলিকারক থাকবে না উল্লেখ করে ওই কর্মকর্তা বলেন, আমরা প্রিপেইড মিটার স্থাপন শুরু করেছি। আশা করছি আগামী তিন মাসের মধ্যে পরো বিদ্যুৎ বিতরণ অঞ্চলের গ্রাহক প্রিপেইড মিটারের আওতায় চলে আসবে। তখন এমন ঝামেলা থাকবে না।

এমন বক্তব্যে সন্তুষ্ট নন নির্ঞ্ঝাট বিদ্যুৎ গ্রাহক। তারা বলছেন, পিডিবি’র কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে সিবিএ নেতার ছত্রছায়ায় নগর পিডিবি’র বিক্রয় ও বিতরণ অঞ্চল বিবিরহাট আঞ্চলিক কার্যালয়কে গিলছে জসিম বাহিনী।

জানা গেছে, নগর পিডিবির বিক্রয় ও বিতরণ অঞ্চল বিবিরহাট আঞ্চলিক কার্যালয়ে অক্সি-১ ফিডারে চার ব্লকের অন্তত সাড়ে তিন হাজার গ্রাহকের ফেব্রুয়ারি মাসে ব্যবহৃত বিদ্যুৎ বিল পরিশোধের শেষ দিন ছিল রবিবার (২৫ মার্চ)। এসময়ের মধ্যে কোন গ্রাহকই পিডিবির প্রস্তুত করা বিল হাতে পাননি। খুঁজে পাননি পিচ রেট বিল বিলিকারক মো. গিয়াস উদ্দিনকেও। এতে সীমাহীন দূর্ভোগে পরেছে ভুক্তভোগী গ্রাহক। আর কাঙ্খিত রাজস্ব পায়নি পিডিবি। ভুক্তভোগীরা জানান, শুধু ফেব্রুয়ারি মাসে নয়, আলোচ্য ফিডারের কোন গ্রাহকই গত জানুয়ারি মাসের বিলও পরিশোধ করতে পারেননি একই কারণে। এসময়ে দায়িত্বপ্রাপ্ত মিটার রিডারের দেখা পাননি তারা। ফলে মিটার রিডিং না নিয়ে মনগড়া বিল প্রস্তুত করেছে পিডিবির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যে কারণে অতিরিক্ত বিলের বোঝা ঝুলছে ভুক্তভোগী গ্রাহকের ঘাড়ে।

ভুক্তভোগীদের অভিযোগ, পিডিবির অস্থায়ী কর্মচারীদের সীমাহীন সেচ্ছাচারিতায় ভোগান্তিতে পরেছে হাজারো গ্রাহক। কোন প্রতিকার পাচ্ছেন না তারা। দুই মাস ধরে পিডিবির কেউ মিটার রিডিং নিতে আসেনি, বিদ্যুৎ বিলও পাওয়া যাচ্ছে না। অথচ রাস্তার মোড়ে দোকানে দোকানে মিলছে ওইসব বিল।

খোঁজ নিয়ে জানা গেছে, অক্সি-১ ফিডারের চার ব্লকে জানুয়ারি মাসের বিদ্যুৎ বিল কোন কোন গ্রাহক পেয়েছে। তবে ফেব্রুয়ারি মাসের বিল পাননি ড্রিমল্যান্ড আবাসিক এলাকা, বায়জিদ আবাসিক এলাকা, বায়জিদ কাচা বাজার এলাকা, বৃহত্তর আরেফিন নগর, শেরশাহ কলোনী, এশিয়ান ওমেন ইউনিভার্সিটি গেট এবং বসতিনগর এলাকার গ্রাহক।

ভুক্তভোগীরা বলছেন, বিদ্যুৎ বিল পরিশোধের শেষ দিন ছিল শনিবার। অথচ বিকেলে আরেফিন নগর এলাকার একটি মসজিদেও মাইক থেকে ঘোষণা দেয়া হয়, স্থানীয় একটি দোকান থেকে বিদ্যুৎ বিল সংগ্রহ করার।

শেয়ার করুন