চুয়েটে বর্ণাঢ্য আয়োজনে ইইই ডে উদযাপিত
সরকারের ভিশন বাস্তবায়নে প্রকৌশলীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : চুয়েট ভিসি

চুয়েটে বর্ণাঢ্য আয়োজনে ইইই ডে উদযাপিত

চট্টগ্রাম : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের ১৩তম ব্যাচের বিদায় উপলক্ষ্যে উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনে ইইই ডে উদযাপিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের সামনে থেকে আনন্দ ব্যালির মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চুয়েট ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এ সময় রঙ-বেরঙের ফেস্টুন-ব্যানার হাতে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। ব্যালিটি ইইই বিভাগ হতে বের হয়ে প্রশাসনিক ভবন ও গোল চত্তর হয়ে কেন্দধীয় অডিটোরিয়ামে এসে শেষ হয়।

চুয়েটে বর্ণাঢ্য আয়োজনে ইইই ডে উদযাপিত

এ উপলক্ষে চুয়েট কেন্দ্রীয় অডিটরিয়ামে ইইই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েট ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. কৌশিক দেব, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

অনুষ্ঠানে কী-নোট স্পীকার ছিলেন ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. খোন্দকার আবদুল্লাহ আল মামুন এবং রবি আজিয়াটা লিমিটেডের সার্কিট সুইচ কোর অপারেশনের টিম লিডার প্রকৌশলী মোঃ আবদুস সবুর শান্ত।

প্রধান অতিথির বক্তব্যে চুয়েট ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “চুয়েটের শিক্ষার্থীরা যাতে বিশ্বমানের প্রকৌশলী হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে সে জন্য বর্তমান প্রশাসন সব ধরণের সুযোগ-সুবিধা প্রদান করছে। আমাদের ইইই বিভাগে রিনিওয়েবল এনার্জি ল্যাবসহ যেসব অত্যাধুনিক ল্যাব আছে দেশের খুব কম বিশ্ববিদ্যালয়ে এসব সুবিধা রয়েছে।”

চুয়েটে বর্ণাঢ্য আয়োজনে ইইই ডে উদযাপিত

চুয়েট ভিসি আরো বলেন, “ডিজিটাল বাংলাদেশের রূপকার বর্তমান সরকারের ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ বাস্তবায়ন করতে আমাদের প্রকৌশলী সমাজের ভূমিকা সবচেয়ে বেশি। সরকারের বড় বড় প্রকল্প বাস্তবায়নের অন্যতম নিয়ামক প্রকৌশলীরা। সেজন্য নিজেকে যোগ্য ও দক্ষ প্রকৌশলী হিসেবে তৈরি করতে হবে।”

ইইই বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ইসতিয়াক রেজা ও অধরা নীলিম দেওয়ানজী এবং প্রভাষক নিপা ধরের সঞ্চলনায় অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ১৩তম ব্যাচের বিদায়ী শিক্ষার্থী রামিসা ইবদিতা ও জাহেদ মুরাদ সানি, ১৪তম ব্যাচের হিমাদ্রী শেখর রায় ও তাহিয়া তাসনীম এবং প্রথম বর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ আল শাহরিয়ার।

এদিকে ‘ইলেক্ট্রিক্যাল ডে-২০১৮’ উপলক্ষে বেলা ১২টায় কেন্দ্রীয় অডিটোরিয়ামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে পৃথক দুটি টেকনিকক্যাল সেশনে ট্রান্সফরমেশন অফ হেলথ কেয়ার ইন ডিজিটাল এন্ড ইস ফিউচার’ বিষয়ে প্রবন্ধ উপস্থান করেন ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. খোন্দকার আবদুল্লাহ আল মামুন।

এরপর ‘ডিজিটাল ট্রান্সফরমেশনস এন্ড হাও স্টুডেন্টস আপডেট উইথ দিজ ফর ক্যারিয়ার ট্রান্স বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন রবি আজিয়াটা লিমিটেডের সার্কিট সুইচ কোর অপারেশনের টিম লিডার প্রকৌশলী মোঃ আবদুস সবুর শান্ত। দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে প্রথম দিন অনুষ্ঠিত হয় মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা ‘সার্কিট অলিম্পিয়াড’।

সমাপনী দিনে অনুষ্ঠিত হয় ইইই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের প্রীতি ফুটবল ম্যাচ, শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভাতি।

শেয়ার করুন