চট্টগ্রামের ১৬ আসনে লড়বেন যাঁরা

চট্টগ্রাম : দেশজুড়ে ভোটের হাওয়া। চায়ের কাপে ঝড় উঠছে, চলছে ভোট উৎসব। কোন আসনে প্রার্থী কে এ নিয়ে জল্পনা-কল্পনার মধ্যেই চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনে প্রার্থী ঘোষণা করলো দলটি। কোন আসনে কে লড়বেন_জানালেন দলের শীর্ষ নেতৃত্ব। প্রাপ্ত তথ্যমতে, তিনটি আসন শরিকদের ছেড়ে আওয়ামী লীগের নৌকা প্রতীকে লড়বেন বাকী ১৩ আসনে। এর মধ্যে নতুন মুখ ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি প্রয়াত বর্ষিয়ান নেতা মহিউদ্দিন চৌধুরীর বড় ছেলে।

কক্সবাজারের তিন মাঝি জাফর, আশেক ও শাহীন আক্তার

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে লড়বেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি ১৯৭০ সালে সর্বপ্রথম তৎকালীন পূর্ব-পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়ে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার পর ১৯৭৩, ১৯৮৬, ১৯৯৬, ২০০৮ সালে এবং সর্বশেষ ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।
২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীর দায়িত্ব পালন করেন। বর্তমানে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান ও বর্তমান সংসদ সদস্য নজিবুল বশর মাইজভাণ্ডারী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচনের জন্য মনোনীত প্রার্থীর চিঠি পেয়েছেন। আওয়ামী লীগের শরিক দল হিসেবে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারী ২০১৪ সালে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) সংসদীয় আসনে আবারও প্রার্থী হচ্ছেন বর্তমান সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা। মেঘনা নদীর মোহনায় জেগে ওঠা দ্বীপ সন্দ্বীপে বর্তমান সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে জয় পান। স্বাধীনতা পরবর্তী ১০টি সংসদ নির্বাচনের ৫টিতেই এ আসনে বিএনপি বিজয়ী হয়েছিল। সর্বশেষ নির্বাচনে আসনটি তাদের হাতছাড়া হয়ে যায়, জয় এনে দেন নৌকার প্রার্থী মাহফুজুর রহমান মিতা।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড-পাহাড়তলী) আসনে নির্বাচনের জন্য মনোনীত প্রার্থীর চিঠি পেয়েছেন বর্তমান সংসদ সদস্য মো. দিদারুল আলম। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নির্বাচিত হন দিদারুল আলম। ব্যবসায়ী পরিবারের সন্তান হিসেবে সংসদ সদস্য হওয়ার পর এলাকার উন্নয়নে আত্মনিয়োগ করেন তিনি।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে আবারো লড়বেন বন ও পরিবেশ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। ১০ম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর প্রথমে পানি সম্পদ মন্ত্রী এবং পরবর্তীতে বন ও পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি প্রেসিডিয়াম সদস্য হিসেবে জাতীয় পার্টির প্রভাবশালী নেতা।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের বর্তমান সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী পরপর ৩ বার (২০০১, ২০০৮ ও ২০১৪ সালে) সংসদ সদস্য নির্বাচিত হয়ে একাধারে উন্নয়নকাজের মাধ্যমে রাউজান উপজেলাকে পিংক সিটিতে রূপান্তর করছেন।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য ড. হাছান মাহমুদ ২০০৮ ও ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়ে রাঙ্গুনিয়ার উন্নয়নে কাজ করে যাচ্ছেন। কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ছাড়াও সুনামের সঙ্গে সাবেক বন ও পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন ড. হাছান মাহমুদ।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনে আওয়ামী লীগের নতুন মুখ ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এবং নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে।

চট্টগ্রাম-১০ (হালিশহর-ডবলমুরিং) আসনে নৌকা প্রতীকে নির্বাচনের জন্য দলীয় চিঠি পেয়েছেন ডা. আফসারুল আমিন।১৯৯৬ থেকে টানা ৪বার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন আফছারুল আমীন। ২০০৮ সালে ১ লাখ ৩৭ হাজার ১০৬ ভোট পেয়ে বিএনপির প্রার্থী আবদুল্লাহ আল নোমানকে ৯ হাজার ২৯১ ভোটের ব্যবধানে পরাজিত করেন।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের প্রার্থী সামশুল হক চৌধুরী ২০০৮ সাল থেকে টানা ২ বার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। এবার আওয়ামী লীগের চিঠি পেয়েছেন তিনি। এছাড়াও সামশুল হক চৌধুরী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন।

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে আবারো প্রার্থী হলেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক প্রেসিডিয়াম সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আখতারুজ্জামান চৌধুরী বাবুর ছেলে।

২০১২ সালে আখতারুজ্জামান চৌধুরী বাবু মারা গেলে আনোয়ারা আসনের উপ-নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। পরবর্তীতে ১০ম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া) আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম। নৌকা প্রতীক নিয়ে এ আসন থেকে লড়বেন তিনি। ১৯৭৬ সালে চন্দনাইশ থানা প্রতিষ্ঠিত হওয়ার পর এ আসনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন জাগদল নেতা প্রয়াত ব্যারিস্টার মাহবুবুল কবির চৌধুরী। পরবর্তীতে তিনি রাষ্ট্রদূত হলে উপ-নির্বাচনে ১৯৭৯ সালে প্রথমবারের মত বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে কর্নেল (অব.) অলি আহমদ সংসদ সদস্য নির্বাচিত হন।

অলি আহমদ নানা সময়ে এ আসন থেকে ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হলেও জাতীয় পার্টির শাসনামলে ইঞ্জিনিয়ার আফসার উদ্দিন আহমেদ ২ দফায় ৯ বছর সংসদ সদস্য ছিলেন। ২০১৪ সালে প্রথমবারের মতো আওয়ামীলীগের হয়ে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন নজরুল ইসলাম। এরপর থেকে চন্দনাইশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন তিনি। এলাকাজুড়ে ক্লিন ইমেজের রাজনীতিক হিসেবে খ্যাতি রয়েছে নজরুল ইসলামের।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে চিঠি পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। তিন দশকের বেশি সময় পর নদভীর হাত ধরে আসনটি ফিরে পায় আওয়ামী লীগ। জামায়াত-শিবির অধ্যুষিত এ এলাকায় প্রাণ সঞ্চার হয় আওয়ামীলীগ নেতা-কর্মীদের।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে নৌকার প্রার্থী এ আসনের বর্তমান সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী। ২০১৪ সালে প্রথমবারের মতো আওয়ামী লীগের টিকিটে সংসদ সদস্য নির্বাচিত হন মোস্তাফিজুর রহমান চৌধুরী। এবারও তার উপর ভরসা রেখেছে দলটি।

শেয়ার করুন