‘শূণ্য হাতে শুরু করা নারী উদ্যোক্তারা এখন রপ্তানীও করছে’

প্রধান অতিথির হাত থেকে সম্মাননা স্মারক গ্রহণ করছেন ক্ষুদ্র নারী উদ্যোক্তারা। ছবি-মোঃ আব্দুল হান্নান কাজল।

হাকিম মোল্লা : চিটাগাং উইমেন চেম্বার ক্ষুদ্র নারী উদ্যোক্তা তৈরিতে নিরবে বিপ্লব ঘটাচ্ছে। শূন্য থেকে শুরু করা এসব নারী উদ্যোক্তাদের এখন অনেকে তাদের পণ্য রপ্তানী পর্যন্ত করছে।

বুধবার (২৫ ডিসেম্বর) হোটেল আগ্রাবাদে আয়োজিত চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে মাসব্যাপী ১৩ আন্তর্জাতিক ক্ষুদ্র নারী উদ্যোক্তা মেলা ২০১৯ এর সমাপনী অনুষ্ঠানে

আরো পড়ুন : সড়ক দুর্ঘটনায় দুই কন্যাসহ বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালকের মৃত্যু
আরো পড়ুন : বাঙালি ললনার প্রেমের টানে ব্রিটিশ তরুণ উড়ে এসে বসলেন বিয়ের পিঁড়িতে

প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সচিব এবং অর্থ মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় রাজর্স্ব বোর্ডের চেয়ারম্যান মো.মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি একথা বলেন।

তিনি আরো বলেন নেতৃত্ব বিকাশের ফলে নারীর ক্ষমতায়নের পথ সুগম হচ্ছে। নারী উদ্যোক্তারা ব্যবসা বাণিজ্যে অনেক বেশী দায়িত্বশীল। যার ফলে ব্যাংক ঋণ পরিশোধের ক্ষেত্রেও অনেক বেশী সচেতন। চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে আয়োজিত মেলার মাধ্যমে ক্ষুদ্র ক্ষুদ্র নারী উদ্যোক্তা তৈরী হচ্ছে এবং সংসারের আর্থিক স্বচ্ছলতা ফিরে আসছে।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন ব্যবসা বাণিজ্যে সম্পৃক্ত হওয়ার ফলে নারীর অর্থনৈতিক মুক্তির পাশাপাশি নারীদের আনুগত্যের প্রথা ভেঙ্গে ক্ষমতায়নের পথে এগিয়ে যাচ্ছে।

চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম বিশেষ অতিথির বক্তব্যে বলেন বাংলাদেশের উইম্যান চেম্বার গুলোর মধ্যে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সবচেয়ে এগিয়ে গেছে এবং তারাই একমাত্র মাসব্যাপী মেলা আয়োজনের সাহস দেখিয়েছে। তিনি আরো বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য পুরুষের পাশাপাশি ৫১ শতাংশ নারীকে কমক্ষম করতে হবে।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ও দি ফেডারেশন অফ বাংলাদেশে চেম্বার্স অফ কমার্স ইন্ডাষ্ট্রি এর প্রাক্তন ফার্ষ্ট ভাইস-প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী সভাপতির বক্তব্যে বলেন বিগত সময়ে আমরা আন্তর্জাতিক পরিমন্ডলে অনেক বেশী সংযোগ স্থাপনে সক্ষম হয়েছি। যার ফলশ্রুতিতে এবার প্রথম ইন্দোনেশিয়াকে পার্টনার কান্ট্রি হিসেবে মেলায় সম্পৃক্ত করতে সক্ষম হয়েছে।

অনুষ্ঠানে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) চট্টগ্রাম মেট্রো এর সভানেত্রী মির্জা মাহবুবা সোমা বলেন মাসব্যাপী মেলায় অংশগ্রহনের মাধ্যমে আমাদের নতুন অভিজ্ঞতার সঞ্চয় হয়েছে।

ভবিষ্যতে আমরা চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর যে কোন অনুষ্ঠানে অংশগ্রহন করবেন।

শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও মেলা আয়োজনের  চেয়ারপার্সন ডা. মুনাল মাহবুব। তিনি তার বক্তব্যে মেলায় সকল সহযোগী প্রতিষ্ঠান ও অংশগ্রহনকারীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এছাড়াও মাসব্যাপী মেলার বিভিন্ন কর্মকান্ড সম্পর্কে তুলে ধরেন।

অনুষ্ঠানে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা বলেন, আমরা শুধু মাসব্যাপী মেলা নয় বছর ব্যাপী নারী উদ্যোক্তাদের উন্নয়নে চট্টগ্রাম অঞ্চলের এগারটি জেলায় প্রশিক্ষণ, সেমিনার, সিম্পোজিয়ামের আয়োজন করে আসছি, যার মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি হচ্ছে এবং মেলায় নারী উদ্যোক্তাদের অংশগ্রহন বাড়ছে।

অনুষ্ঠানে অংশগ্রহনকারীদের মাঝ থেকে অনুভূতি প্রকাশ করেন অনলাইন গ্রুপ মেক-আপ সেক-আপ এর এ্যাডমিন জুঁহি চৌধুরী, লাভলী লেডিস এর এ্যাডমিন রুবাইয়াত ইয়ামসিন রূপা, গ্লোরী গালর্স এর এ্যাডমিন নিলুফা আক্তার নিলু, তুলি’স ক্রিয়েশান এর স্বত্তাধিকারী রাহনুমা মরিয়ম তুলি, বি.এস. ফ্যাশন এন্ড এ্যাপারেলস্ এর স্বত্তাধিকারী বেবী হাসান, এবি ব্যাংক এর প্রতিনিধি মো. শাহজাহান, দৈনিক আমার সময় এর প্রতিনিধি জাহাঙ্গীর আলম ও দৈনিক নয়া বাংলার প্রতিনিধি হাকিম মোল্লা।

অনুষ্ঠানে প্যাভেলিয়ন ক্যাটাগরিতে ১ম স্থান অধিকারী পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) চট্টগ্রাম মেট্রো এর সভানেত্রী ও সদস্যগণ প্রধান অতিথির নিকট থেকে সম্মাননা ও সনদ গ্রহন করেন। এছাড়াও মেলায় অংশগ্রহনকারী, স্পন্সর ও সহযোগী প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধিদের হাতে সম্মাননা ও সনদ তুলে দেওয়া হয়।

শেয়ার করুন