‘কঠিন সময় পার করছে দেশের পোশাক শিল্প’

বন্ড কমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিজিএমইএ নেতারা।

চট্টগ্রাম : বাংলাদেশের পোশাক শিল্প বর্তমানে কঠিন সময় পার করছে। আন্তর্জাতিক বাজারে অব্যাহতভাবে দরপতন, বিদেশি ক্রেতাদের পরিদর্শন সংস্থা অ্যাকর্ড ও অ্যালায়েন্সের সংস্কার কর্মসূচি প্রতিপালন, সর্বশেষ শ্রমিকদের মজুরি ৫১ শতাংশ বৃদ্ধিসহ নানাবিধ অবকাঠামোগত সমস্যায় ব্যবসা পরিচালনা ব্যয় বেড়েছে প্রায় ৩০ শতাংশ। এসব সমস্যার কারণে পোশাক শিল্প বর্তমানে খুবই নাজুক অবস্থায় রয়েছে।

বুধবার (৮ জানুয়ারি) নব-নিযুক্ত কাস্টমস বন্ড কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ মাহাবুবুজ্জামানের সঙ্গে বিজিএমইএ’র নেতাদের সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম।

আরো পড়ুন : ঢাবির শিক্ষার্থী ধর্ষক মজনু আটক
আরো পড়ুন : শীর্তাতদের মাঝে কেইউজে’র কম্বল বিতরণ

তিনি বলেন, এ অবস্থায় ব্যবসা ধরে রাখার স্বার্থে, বর্তমানে প্রায় ৪০ শতাংশ রপ্তানিকারক উৎপাদন ব্যয়ের নিচে রপ্তানি আদেশ নিচ্ছে; প্রায় ৮৭ শতাংশ বিদেশি ক্রেতা পণ্য মূল্য বাড়াননি। উৎপাদন ব্যয়ের কমে প্রায় ৫০ শতাংশ কারখানা পণ্য বিক্রি করতে বাধ্য হচ্ছে। এ প্রেক্ষিতে বিগত অর্থবছরের তুলনায় বর্তমান অর্থবছরের প্রথম ৬ মাসে রপ্তানিতে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে (-) ৬ দশমিক ২১ শতাংশ।

তিনি আরাে বলেন, বর্তমানে মিরসরাই ও আনোয়ারায় অর্থনৈতিক অঞ্চল, কর্ণফুলী টানেলসহ বর্তমান সরকারের ব্যাপক উন্নয়ন কর্মসূচির ধারাবাহিকতায় বিদেশি বিনিয়োগসহ নতুন নতুন শিল্প কারখানা গড়ে উঠবে। এ ক্ষেত্রে বন্ড কমিশনারেট কর্তৃক কার্যক্রম সহজীকরণ বিনিয়োগ ও রপ্তানি বৃদ্ধিকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

মতবিনিময় সভায় বন্ড কমিশনার মোহাম্মদ মাহাবুবুজ্জামান বলেন, জাতীয় অর্থনীতি ও আর্থসামাজিক উন্নয়নসহ ব্যাপক কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান অনস্বীকার্য।

দেশি শিল্প হিসাবে পোশাক শিল্পের বর্তমান মন্দাবস্থা উত্তরণে বন্ড কমিশনারেট ও বিজিএমইএ ঐক্যবদ্ধভাবে কাজ করবে এবং আমদানি পণ্য চালানে এইচএস কোড সংক্রান্ত জটিলতা সৃষ্টি হলে বন্ড লাইসেন্সে এইচএস কোড সংযোজন একই কর্মদিবসে অনুমোদন দেওয়া হবে বলে জানান তিনি।

পারস্পরিক আলোচনা ও সহযোগিতার ভিত্তিতে বিরাজমান সমস্যা দ্রুত সমাধান করা হবে বলে আশ্বস্ত করেন বন্ড কমিশনার।

এছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন বিজিএমইএ’র সহ-সভাপতি এএম চৌধুরী সেলিম, পরিচালক এএম মাহবুব চৌধুরী, অঞ্জন শেখর দাশ, সাবেক প্রথম সহ-সভাপতি নাসিরউদ্দিন চৌধুরী, মঈনউদ্দিন আহমেদ মিন্টু, সাবেক পরিচালক ও কাস্টম বিষয়ক স্থায়ী কমিটি চেয়ারম্যান এমডিএম মহিউদ্দিন চৌধুরী।

উপস্থিত ছিলেন কাস্টমস বন্ড কমিশনারেটের অতিরিক্ত কমিশনার ম. শফিউজ্জামান ও সহকারী কমিশনার সন্তোষ সরেণ, বিজিএমইএ’র পরিচালক মোহাম্মদ মুসা, খন্দকার বেলায়েত হোসেন, মোহাম্মদ আতিক, এনামুল আজিজ চৌধুরী ও সাবেক পরিচালক লিয়াকত আলী চৌধুরী, কাজী মাহাবুব উদ্দিন জুয়েল, কাস্টমবিষয়ক স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান আবদুল আলীম আরিফ, মাহফুজুর রহমান, কমিটির সদস্য মো. হান্নান, ওয়াদুদ মো. চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন