করোনরায় আর্থিক ক্ষতির শঙ্কা নাইক্ষ্যংছড়ি-রামুর তামাকচাষীদের

বৃট্রিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানীর বাইংকোর্ট থেকে তোলা ছবি।

শামীম ইকবাল চৌধুরী (নাইক্ষ্যংছড়ি) : জেলার নাইক্ষ্যংছড়ি এবং রামুর কচ্ছপিয়া-গর্জনিয়ায় তামাকচাষ বেশি হয়। বিশেষকরে রামু উপজেলার গর্জনিয়া, কচ্ছপিয়া ইউনিয়নে এই চাষের পরিধি অনেক বেশি। পাশ্ববর্তী বান্দরবানের নাইক্ষ্যংছড়িতেও রয়েছে বহু তামাকচাষী।

আরো পড়ুন : চট্টগ্রামে সাংবাদিকের উপর দোকানীর হামলা, আটক-১
আরো পড়ুন : বিসিক গোডাউনে সরকারি চালকান্ডে দুইজন আটক চট্টগ্রামে

প্রতি বছরের এপ্রিল মাসে টোব্যাকো কোম্পানিগুলো তামাকপাতা ক্রয় করে। বতর্মানে সময়টা চলে এসেছে। কিন্তু করোনা ভাইরাস ভাইরাস আতঙ্কে সংশ্লিষ্টরা পড়েছে চরম বিপাকে। আর চরম হতাশায় ভূগছেন তামাকচাষীরাও।

নাইক্ষ্যংছড়ি ও রামুতে কাজ করছে বিএটিবি, জিটিআই, আবুল খায়ের ও আকিজ টোব্যাকো। বিএটিবির (বৃটিশ আমেরিকান টোব্যাকো) গ্রাহক সবচেয়ে বেশি।

সূত্র জানায়, চাষীদের কোম্পানির দেনার পাশপাশি বিভিন্ন জনের কাছ থেকে ধার-দেনা করে তামাক চাষ করতে হয়েছে। বর্তমানে তামাক বেল্ড আকারে সাইজ করে বিক্রয়ের জন্য প্রস্তুত করা হয়েছে। অথচ নিয়ম মোতাবেক সময়ে তামাক ক্রয় আরম্ভ না হওয়ায় চাষীরা ভেঙে পড়ছেন চরম হতাশায়।

সরজমিনে গিয়ে জানাযায়, গর্জনিয়া ইউনিয়নের পশ্চিমবোমাংখিল, মাঝিরকাটা এবং নাইক্ষ্যংছড়ির জারুলিয়াছড়ি ও চাকঢালা গ্রামের কয়েকজন কৃষক জানান- এই তামাক অর্থকারি ফসল হিসেবে নিতে হচ্ছে। তামাক চাষে বেশীর ভাগ পূজিঁ কোম্পানী গুলো সাহায্য করে থাকেন। তামাকচাষের সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত রামু-নাইক্ষ্যংছড়ির কয়েক হাজার মানুষ যেন আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ না হন- সে ব্যাপারে সংশ্লিষ্টদের দ্রুত পদক্ষেপ নিতে হবে। কারণ প্রস্তুতকৃত তামাকপাতা বাড়িতে রাখলে নষ্ট হয়ে যায়। সচেতন ব্যক্তিরা সরকারের স্বাস্থ্যবিধি মেনে তামাক ক্রয়ের উপর মত দিয়েছেন।

বৃট্রিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানীর মতো অন্যান্য কোম্পানী গুলো স্বাস্থ্য সম্মত ক্রয় করা হলে চাষীরা এই দূযোগ পরিস্থিতিতে কোন রখম রেহায় পাওয়ার সম্ভাবনা রয়েছে।

কোম্পানী সূত্রে জানাযায়, গত ৮ এপ্রিল বুধবার সকাল থেকে স্বাস্থ্য সম্মত ও প্রশাসনের দেয়া বিধি মোতাবেক চাষীদের তামাক ক্রয় আনুষ্টানিক ভাবে আরম্ভ করে বৃট্রিশ আমেরিকান ট্যোবাকো (বিএটিবি) কোম্পানী।

স্বাস্থ্য বিধি মেনে প্রথমে একজন চাষী তামাক বেল্ড নিয়ে যখন বাইংকোর্টের গেইটে আসলে চাষীর তাপমাত্রা নির্ণয় করে এবং হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার তামাক বেল্ড নিয়ে প্রবেশ করে চাষীকে মাক্স পরিধান করিয়ে সামাজিক দূরত্ব চেয়ারে বসান। এরপর ধারাবাহিকতায় ক্রয়ের কার্যাক্রম শুরু করেন বলে চাষীরা জানান।

জানতে চাইলে বিএটিবির নাইক্ষ্যংছড়ি ডিপো ইনচার্জ রফিকুল ইসলাম বলেন- তামাকপাতা ক্রয় করতে আমরা আগ্রহী। এতে আমরা আপাতত ৬জন চাষীর প্রায় ৫০ বেল্ড ক্রয় করা হয়েছে। কৃষকের ক্ষতি মানে আমাদেরও ক্ষতি। এই করোনা সংকটে স্বাস্থ্যবিধি মেনে যথাযথ নিয়মে প্রতিদিন অন্তত ১২জন কৃষক থেকে তামাকপাতা নেওয়া হবে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন তিনি।

শেয়ার করুন