মানুষের কল্যাণে নিবেদিত গুণই মানবিকতা

শংকর চৌধুরী: খাগড়াছড়ির জেলা প্রশাসকের সহধর্মিনী দীপান্তিতা বিশ্বাস বলেছেন, আমাদের সমাজে সবার পক্ষে মহৎ কাজ করা সম্ভব হয়ে উঠেনা। মানুষ হচ্ছে সৃষ্টির সেরা জীব। সৃষ্টির সেরা জীবরূপে মানুষের মধ্যে পূর্ণমাত্রায় জ্ঞান-বুদ্ধি, বিবেক ও চিন্তা-চেতনা দিয়েছেন ভগবান, যাতে ন্যায়-অন্যায়ের প্রভেদ করে সৎ পথে চলতে পারে এবং জাগতিক অপকর্মের পরিণতি ও ফলাফল উপলব্ধি করতে পারে। মানুষ যেন অনিষ্ট, অকল্যাণ, মন্দকাজ ও পাপাচার থেকে বিরত থাকে আর সত্য সুন্দর ও জনকল্যাণকর কাজকে গ্রহণ করতে পারে।

তিনি আরো বলেন, মানুষের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থানের মানসিকতা, প্রেমবোধ ও সৌহার্দ্যবন্ধন দিয়েছেন ঈশ্বর যাতে মানুষ সমাজে সবার সঙ্গে মিলেমিশে প্রেমের বন্ধনে আবদ্ধ হয়ে স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে পারে। আমি মানুষের কল্যাণে কাজ করতে চাই। মানুষের কল্যাণে নিবেদিত গুণই মানুষের মানবিকতা। চুরাশি লক্ষ যোনী ভ্রমন পার করার পর আমাদের এই অতি দুর্লভ মানবজনম লাভ। সৃষ্টার সৃষ্টি সেই প্রিয় মানুষের কল্যাণে কাজ করতে পারলেই মানবজনম স্বার্থক।

সোমবার (৩০ আগস্ট) বিকেলে খাগড়াছড়ির কেন্দ্রীয় শ্রী শ্রী লহ্মী নারায়ণ মন্দির প্রাঙ্গণে পরমপুরুষ ভগবান শ্রীকৃষ্ণের শুভ আবির্ভাব তিথি (জন্মাষ্টমী) উপলক্ষে জেলা প্রশাসকের সহযোগিতায় মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : ৬০ রানেই নিউজিল্যান্ডের হার

সনাতন ছাত্র-যুব পরিষদ (কেন্দ্রীয় কমিটির) সভাপতি স্বপন ভট্টচার্য্যের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট বাসুদেব কুমার মালো, কেন্দ্রীয় শ্রী শ্রী লহ্মী নারায়ণ মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক শ্রী নির্মল দেব, বাংলাদেশ শ্রী শ্রী জম্মাষ্টমী উদযাপন পরিষদ খাগড়াছড়ি জেলা সভাপতি তপন কান্তি দে, সাধারণ সম্পাদক চন্দন কুমার দে।

এতে স্বাগত বক্তব্য রাখেন, সনাতন ছাত্র-যুব পরিষদ (কেন্দ্রীয় কমিটির) সাধারণ সম্পাদক লিটন ভট্টাচার্য্য (রানা)।

বক্তাগণ সনাতন ছাত্র-যুব পরিষদের উদ্যোগে জনকল্যাণকর বিভিন্ন কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করে সংগঠনটি সকল কার্যক্রম এবং সংগঠনের সাথে সম্পৃক্ত সকল সদস্যদের মঙ্গল ও উত্তর উত্তর শ্রীবৃদ্ধি কামনা করেন এবং করোনা মহামারী প্রতিরোধে সরকারের দেয়া সকল প্রকার স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান।

এসময় সনাতন ছাত্র-যুব পরিষদের উপদেষ্টা কমিটির সদস্য বাবুল দেব, শিব শংকর দেব, ধনা চন্দ্র সেন ও সজল দেসহ জেলা, সদর এবং বিভিন্ন উপজেলা শাখার সনাতন ছাত্র-যুব পরিষদের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

পরে সনাতন ছাত্র-যুব পরিষদ (কেন্দ্রীয় কমিটির) উদ্যোগে এবং খাগড়াছড়ি জেলা প্রশাসকের সহযোগিতায় জেলার ৮ উপজেলায় মোট ৩০০ সনাতনী দরিদ্র পরিবারকে মানবিক সহায়তা করা হয়।