দেড় কোটি টাকার রাস্তার কাজ বন্ধের পর পুনরায় শুরু
সীতাকুণ্ডে বৃটেন রাষ্ট্রদূত তাসনিমের সেই রাস্তার কাজে বাধা দূর করলেন ইউএনও

সৌমিত্র চক্রবর্তী, সীতাকুণ্ড : বৃৃটেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিমের তৎপরতায় বিশেষ বরাদ্দে সংস্কারের উদ্যোগ নেয়া তার গ্রামের রাস্তাটির নির্মাণ কাজে বাধা হয়ে দাড়িয়েছিলো কতিপয় ব্যক্তি। এতে কাজটি মাঝ পথে বন্ধের উপক্রম হয়। খবর পেয়ে সেখানে অভিযান চালিয়ে বাধা দূর করে পুনরায় কাজ শুরু করেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ শাহাদাত হোসেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সীতাকুণ্ডের সৈয়দপুর ইউনিয়নের পূর্ব সৈয়দপুর গ্রামের বাসিন্দা সাবেক অতিরিক্ত সচিব সালামত উল্লাহ ভূঁইয়ার কন্যা বৃটেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম গত বছরের ১১ জুন নিজ বাড়িতে বেড়াতে এসে বাড়িতে যাবার মীরেরহাট হামিদ উল্লা সড়কটির বেহাল দশা দেখে ক্ষুব্ধ হন। এসময় তিনি এলজিইডির ঢাকার উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে কথা বলে এই রাস্তাটি নির্মাণের জন্য বিশেষ বরাদ্দ চাইলে এলজিইডি বৃহত্তম চট্টগ্রাম-৩ প্রকল্পের আওতায় ১ কোটি ৩৫ লাখ টাকা বরাদ্দ দেয়। সেই টাকায় গত নভেম্বরে এটির নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান আজমীর ট্রেডার্স। তারা ইতিমধ্যে দেড় কি.মি. দৈর্ঘ্যের ঐ সড়কটির কাজ শুরু করে প্রকল্প এলাকায় মাটি ভরাটও শুরু করে। কিন্তু এই সড়কের জায়গা দখলে রাখা দুয়েকজন তাদের দখল বজিয়ে রাখতে রাস্তার উপর নির্মাণ করা দেওয়াল এবং গাছপালা কাটতে বাধা দেন। ফলে কাজ বন্ধের উপক্রম হয়। এই খবর পেয়ে সোমবার বিকালে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ শাহাদাত হোসেন এবং সহকারী কমিশনার (ভূমি), নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আশরাফুল আলমকে নিয়ে অভিযান চালান। এসময় সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সৈয়দপুরের ইউপি চেয়ারম্যান তাজুল ইসলাম নিজামী, ইউপি সদস্য ডা. সজল কান্তি নাথ, নুর উদ্দিন সানিয়াসহ মান্যগন্য ব্যক্তিবর্গকে নিয়ে জায়গা দখলে রাখা রিয়াজ উদ্দিনের ছেলে মোঃ মহিউদ্দিনের সাথে কথা বলে তাকে দখল ছেড়ে দিয়ে সড়কের কাজে সহযোগিতা করতে বলেন। প্রথমে বাধা দিলেও শেষে মহিউদ্দিনসহ বাধাদানকারীরা নিজেদের ভুল বুঝতে পারেন। এসময় ইউএনও তাদের দখলে রাখা সীমানা দেওয়াল ও গাছগুলো কেটে দিতে নির্দেশ দিলে রাস্তার কাজে নিয়োজিত উপস্থিত কর্মীরা দেওয়াল ভেঙ্গে ও গাছ কেটে কাজ শুরু করেন। একই সাথে আশপাশে অন্যদের দখলে থাকা গাছ ও স্থাপনা সরিয়ে নিয়ে রাস্তার অংশে কাজ করার নির্দেশ দেন তিনি।

ইউএনও মোঃ শাহাদাত হোসেন বলেন, রাস্তাটি প্রশস্ত ও সুন্দর হলে গ্রামবাসীই উপকৃত হবে। সোন্দর্য্য বৃদ্ধি পাবে, জায়গা-জমির দাম বাড়বে। তবুও কেউ কেউ না বুঝে সড়কের কাজে বাধা সৃষ্টি করেছিলো। কিন্তু আমি সেখানে গিয়ে তাদেরকে বুঝিয়ে কাজটি শুরু করেছি। সৈয়দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাজুল ইসলাম নিজামী বলেন, বৃটেনে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত সাঈদা মুনা গ্রামের বাড়িতে এসে রাস্তা খারাপ দেখে এই রাস্তার জন্য বরাদ্দ চান। সেই বিশেষ বরাদ্দে এটির কাজ করছে এলজিইডি। কিন্তু এতদিন যারা সড়কের জায়গা দখলে রেখেছিলো তাদের বেশিরভাগই তা ছেড়ে দিলেও দুয়েকজন দখল ছাড়তে না চাওয়ায় সমস্যা সৃষ্টি হয়। খবর পেয়ে ইউএনও মহোদয় সেসব বাধা দূর করতে অভিযান চালিয়ে কাজ পুনরায় শুরু করেন। এর ফলে কাজটি আবার শুরু হয়েছে। এলাকাবাসীও কাজ শুরু হওয়ায় খুশি।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন