গাজা সিটির কাছাকাছি প্রধান সড়কে ইসরাইলি ট্যাঙ্ক

গাজা সিটির কাছাকাছি একটি প্রধান সড়কে ইসরাইলি ট্যাঙ্ক ও সশস্ত্র সামরিক যানগুলোকে দেখা গেছে

বিবিসি জানিয়েছে, গাজার উত্তর থেকে দক্ষিণে যে সড়ক রয়েছে, সালাহ-আল-দীন নামের যে সড়ক দিয়ে হাজার হাজার মানুষ নিরাপদে সরে যাওয়ার চেষ্টা করছেন, সেই সড়কে ইসরাইলি বাহিনীর উপস্থিতি দেখা যাচ্ছে।

বিবিসির যাচাই করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একটি গাড়ির টিকে ট্যাঙ্কের গোলা ছোড়া হচ্ছে।

বিবিসির সংবাদদাতা পল অ্যাডামস বলছেন, বিস্তৃত স্থল অভিযানের অংশ হিসাবে ইসরাইলি সেনাবাহিনী যে গাজা দিকের দিকে মূল নজর দিচ্ছে, সেটা এখন পরিষ্কার হয়ে গেছে।

ইসরাইলি ট্যাঙ্ক এমন এলাকায় দেখা গেছে, যে ওয়াদি গাজাকে উত্তরের একটি সীমানা হিসাবে বর্ণনা করে বাসিন্দাদের দক্ষিণে চলে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরাইলি বাহিনী। তারা আস্তে আস্তে তাদের স্থল অভিযানকে আরও বাড়িয়ে চলেছে।

সেই সঙ্গে গাজায় ইসরাইলি বিমান হামলাও অব্যাহত রয়েছে। ইসরাইলি ডিফেন্স ফোর্স বা আইডিএফ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তারা ছয়শর বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

তারা দাবি করেছে, অভিযানের সময় তার বেশ কয়েকজন ‘সন্ত্রাসীকে’ হত্যা করেছে যারা বিভিন্ন ভবন ও টানেলে নিজেদের লুকিয়ে রেখেছিল।

গাজার সহিংসতা ছড়িয়ে পড়েছে পশ্চিম তীরেও। জেনিনের কাছাকাছি ফ্ল্যাশপয়েন্ট শহরে সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের চার ব্যক্তিকে হত্যা করেছে ইসরাইলি সেনাবাহিনী। রোববার রাতে তাদের হত্যা করা হয়। নিহতদের একজন জেনিন ব্রিগেডের প্রতিষ্ঠাতা বলে জানা যাচ্ছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রোববার রাতে ইসরাইলি একটি ড্রোন জেনিনের শরণার্থী ক্যাম্পের ভেতরে একটি বাড়িতে আঘাত করে। এরপর ইসরাইলি সৈন্য এবং ফিলিস্তিনি বন্দুকধারীদের মধ্যে অনেকক্ষণ গোলাগুলি চলে। এরপর ইসরাইলি বুলডোজার এসে ক্যাম্পের প্রবেশ পথ গুড়িয়ে দেয়। সেই সময় বেশ কয়েকটি দোকানও ভেঙ্গে দেয়া হয়।