সুনামগঞ্জ শহরে ঢুকছে সুরমার পানি

সুনামগঞ্জ শহরে ঢুকছে সুরমার পানি। -ছবি : প্রতিনিধি

সুনামগঞ্জ : টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সুরমা নদীর পানি উপচে শহরের ঢুকে বন্যা দেখা দিয়েছে। পানিতে ভাসছে কাজির পয়েন্ট, মধ্যবাজার, সাহেব বাড়ি, উকিলপাড়া ও বড়পাড়া। এতে যান চলাচলে অসুবিধার সৃষ্টি হচ্ছে। তবে থেমে থেমে এখনো বৃষ্টিপাত অব্যাহত আছে। আজকে দিনে যদি আরো বৃষ্টিপাত হয় তাহলে পুরো শহরে পানিতে ভেসে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে সুনামগঞ্জের সুরমা নদীর পানি ঘোলঘর পয়ন্ট দিয়ে বিপদসীমার ৯১ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সাথে সবকটি নদ-নদীর পানি বিপদসীমা অতিক্রম করে কয়েক ফুট উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলার সদর উপজেলা, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, দোয়ারাবাজার, ছাতক, শাল্লা, জাামলগঞ্জ, ধর্মপাশা, দিরাই ও জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার চার শতাধিক গ্রামে বন্যা দেখা দিয়েছে। এতে ১১উপজেলার কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি মানুষের খাদ্য ও বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ তৎপরতা চালালেও বন্যা দূর্গতদের মাঝে এখনো কোন সহায়তা পৌঁছায়নি বলে অভিযোগ করেছেন অনেকে।

সুনামগঞ্জ শহরে ঢুকছে সুরমার পানি। -ছবি : প্রতিনিধি

বিশ্বম্ভরপুর উপজেলার আঙ্গুলিয়া গ্রামের সুচিত্রা বর্মণ জানান, ‘পানি আসার পর থেকে চার দিন ধরে ঘরে হাটু পানি রয়েছে এর পরও কেউ কোন সহায়তা করেনি। সরকারের কোন সহায়তা তারা পাননি। একই ঘরেই স্বামী-সন্তান ও গবাদি পশু নিয়ে কোন মতে টিকে আছেন।

একই গ্রামের আরেক গৃহবধু রেখা বর্মণ জানান, ঘরে খিদার জালায় শিশু কাঁদছে তাদের মুখে কোন খাবার দেয়া যাচ্ছেনা। চুলা পানি নিচে থাকায় আগুনও ধরাতে পারছেন না।

এই গ্রামেরই নৌকার মাঝি নেপেন্দু বর্মণ জানান, তারা ঘরে মধ্যে হাটুপানি নিয়েই রাত্রি যাপন করছেন। পাহাড়ী ঢলে সাপ-জোঁক ঘরে ঢুকে যায়। অনেকটা আতঙ্কেই থাকতে হয়। কিন্তু কোন আশ্রায় কেন্দ্র খোলা হয়নি বলে শিশু সন্তান নিয়ে ঘরেই থকতে হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুজ্জামান বলেন ‘আমরা সব জায়গায় ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছি। আমাদের ইউএনওরা ক্ষতিগ্রস্তদের এলাকায় এলাকায় গিয়ে ত্রাণ দিচ্ছেন। আমি নিজেও এখন বিশ্বম্ভরপুরে আছি। আমাদের প্রশাসনের কর্মকর্তারা সবাই যার যার অবস্থান থেকে সর্বাত্তক চেষ্টা চালাচ্ছেন। আমাদের আন্তরিকতার কোন ঘাটতি নাই। তবে আজকে কিছুটা পানি কমতে শুরু করেছে। এখনো কোথাও আশ্রয় কেন্দ্র খোলা দরকার পরেনি।