ঝুলে আছে ৩ কোটি টাকার অধিক প্রকল্পের কাজ
হাটহাজারী’র মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনটি উদ্বোধনের অপেক্ষায়

ঝুলে আছে ৩ কোটি টাকার অধিক প্রকল্পের কাজ

হাটহাজারী উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের নিমার্ণ কাজের নির্ধারিত সময় পার হয়ে গেলেও এখনো পুরো কাজ সম্পন্ন হয়নি। কবে এই কাজ শেষ করে ভবনটি বুঝিয়ে দেবে তার কোন সময় এখনো পর্যন্ত ঠিক করা হয়নি। ইতিমধ্যে প্রায় কাজ শেষ করা হলেও সীমানা প্রাচীর ও গেইটের কাজ বাকি রয়েছে বলে জানিয়েছেন এক মুক্তিযোদ্ধা। দ্রুত কাজ শেষ করে ভবনটি বুঝিয়ে দেওয়ার জন্য নিদের্শ দিয়েছেন স্থানীয় পানি সম্পদ মন্ত্রী।

জানা যায়, বর্তমান সরকার দেশের প্রতিটি উপজেলায় একটি করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নিমার্ণ করার সিন্ধান্ত নেয়। সেই হিসেবে হাটহাজারী উপজেলার ১১ মাইলস্থ এলাকায় একটি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নিমার্ণ করা হয়। গত ২০১৪ সালের ১০ই অক্টোবর এই কমপ্লেক্সটির নিমার্ণ কাজ শুরু হয়। কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৬ সালের ২২ই ফ্রেরুয়ারী। বিরতিহীন ভাবে দীর্ঘ ৩ বছর কাজ করার পর শেষ মুহুর্ত্তে ২০১৭ সালের মাঝা মাঝি সময়ে নিমার্ণ কাজ থমকে দাঁড়ায়। এই মুক্তিযোদ্ধা ভবনটি বর্তমান সরকার ৫ তলা বিশিষ্ট করার কথা থকলেও আপাতত ৩ তলার কাজ সম্পন্ন হয়। ভবনটি ৩ কোটি টাকার অধিক ব্যায়ে নিমার্ণ করলেও কিন্তু এখনো ঝুলে আছে উদ্বোধনের অপেক্ষায়। এই ৩ তলা বিশিষ্ট ভবন হলেও প্রথম তলায় রয়েছে বেশ কয়েটি দোকান। দ্বিতীয় তলায়ও রয়েছে মুক্তিযোদ্ধা অফিস, হলরুম ও একটি লাইব্রীরি এবং তৃতীয় তলায় রয়েছে তাও দোকান। তবে এখনো পর্যন্ত কাজ বুঝিয়ে না দেওয়ায় একটি দোকানও চালু করা সম্ভব হয়নি।

হাটহাজারী উপজেলার মুক্তিযোদ্ধা নুরুল আলম জানান, ভবনটির জন্য সরকার ৩ কোটি টাকা বরাদ্ধ দেওয়ার পর টাকা সংকলন না হওয়ায় পুনরাই উপজেলা প্রসাশন হতে ১৫ লক্ষ ৪৩ হাজার টাকা বরাদ্ধ দেওয়া হয়। ইতিমধ্যে ভবনের ৮৮ ভাগ কাজ সম্পন্ন হলেও সীমানা প্রাচীর এবং গেইট ও ভবনের আশে দপাশে ড্রেন নিমার্ণ কাজ বাকি থাকায় ভবনটি বুগেঝ নিচ্ছেনা মুক্তিযোদ্ধা সংশ্লিষ্ট কর্তৃপক্ষরা। স্বাধীনতার ৪৮ বছর পর মুক্তিযোদ্ধাদের প্রাণের দাবি পূরণ করছে বর্তমান সরকার। ভবনটি ২০১৪ সলের ১০ই অক্টোবর নিমার্ণ কাজ শুরু হলেও দীর্ঘ ৩ বছরের বেশি সময় অতিবাহিত হলেও এখনো সম্পন্ন কাজ শেষ হয়নি। এই নিয়ে মুক্তিযোদ্ধা ও সচেতন মানুষের মনে নানান প্রশ্ন দেখা দিয়েছে।

হাটহাজারী উপজেলার মুক্তিযোদ্ধা নুরুল আলম আরো জানান, ভবনে বঙ্গবন্ধুর যে পতিককৃত ছবি লাগানো হয়েছে সেই ছবিটি মানসম্মত হয়নি বলে তিনি অভিযোগ করেন। বঙ্গবন্ধুর ছবিটি মানসম্মত করে ভবনের উপরে মাঝামাঝি স্থানে লাগানো হলে তা রক্ষা করা সহজ হবে। যাতে কেউ হাত দিয়ে ধরতে না পারে। এই ভবনটি চট্টগ্রাম জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান পরিদর্শন করে দ্রুত সময়ের মধ্যে ভবনের অসম্পন্ন কাজ সম্পন্ন করতে নিদের্শ দেন। পাশা পাশি পানি সম্পদ মন্ত্রী ব্যরিষ্টার আনিসুল ইসলাম মাহামুদ এম.পি তিনিও উক্ত ভবনটির দ্রæত কাজ শেষ করে মুক্তিযোদ্ধাদের হাতে বুঝিয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্টদের নিদের্শ প্রদান করেছেন।