ভ্রাম্যমাণ আদালতের অভিযান
মেয়াদোত্তীর্ণ ওষুধ : মেডিকেল সেন্টারকে লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম : অপারেশন থিয়াটারে মেয়াদউত্তীর্ন ঔষধ ব্যবহার, প্যাথলজিতে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট ব্যবহার ও ওষুধ সঠিক তাপমাত্রায় সংরক্ষণ না করার অপরাধে নগরীর ও আর নিজাম রোডের বেসরকারী হাসপাতাল “মেডিকেল সেন্টার”কে এক লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। জেলা প্রশাসনের প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অভিযান সম্পর্কে ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম তানিয়া মুন জানান, ক্লিনিকটিতে অপারেশন থিয়েটারে ব্যবহার করা হচ্ছে মেয়াদউত্তীর্ন ড্রাগ, এর মধ্যে জীবন রক্ষাকারী অতি গুরুত্বপূর্ণ ওষুধ অপারেশন থিয়েটারে পাওয়া যায়, যার মেয়াদ পার হয়ে গেছে ৬ মাস থেকে এক বছর আগেই। এগুলো অপারেশনে ব্যবহার করলে মৃত্যু ঘটারও সম্ভাবনা থাকে বলে জানান উপস্থিত মেডিকেল অফিসার এবং সিভিল সার্জন চিটাগাং এর প্রতিনিধি ড. রায়হান।

এসময় ল্যাবেরটারির পরীক্ষাগারে পরীক্ষানীরিক্ষার কাজে ব্যবহৃত রিএজেন্টও মেয়াদউত্তীর্ন পাওয়া যায়। এই সকল ঔষধ ও রিএজেন্ট জব্দ করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় এগুলো ব্যবহার করার দায়ে “মেডিকেল সেন্টার”কে এক লক্ষ টাকা জরিমানা করা হয়।

এছাড়া ফার্মেসিতে যে ঔষধ সংরক্ষণ করা হচ্ছে তা ২৫ ডিগ্রি সেন্ট্রিগ্রেড তাপমাত্রারর নিচে রাখার নির্দেশনা থাকলেও ঔষধগুলো ৩২/৩৩ সেলসিয়াস তাপমাত্রায় রাখা আছে।

ভ্রাম্যমান আদালতের প্রসিকিউটর ড্রাগ সুপার শফিকুর রহমান জানান, এতে ওষুধের গুনাগুন নষ্ট হয়ে তা বিষাক্ত হয়ে যাবার সম্ভাবনা থেকে যায়। এভাবে ওষুধ রাখা ড্রাগ আইন ১৯৪০ এর সুস্পষ্ট লঙ্ঘন। এ ছাড়াও এক্সরে এবং রেডিওলজি বিভাগে টেকনিশিয়ান হিসেবে যাকে পাওয়া যায়, তার কোন প্রশিক্ষণ বা অভিজ্ঞতা সনদ নেই। সনদবিহীন অনভিজ্ঞ লোক দিয়ে চলছিল এক্সরের মত স্পর্শকাতর পরীক্ষা। সনদবিহীন লোক দিয়ে রেডিওলজি চালানোর কারনে প্রতিষ্ঠানটিকে জরিমানা এবং সতর্ক করা হয়।

ভ্রাম্যমান আদালতের অভিযানের সাথে ছিলেন সিভিল সার্জনের প্রতিনিধি এমওসিএস ড. রায়হান, ড্রাগ সুপার শফিকুর রহমান এবং আনসার ব্যাটেলিয়ন সদস্যবৃন্দ।

শেয়ার করুন