নিত্য পণ্যের মূল্য বৃদ্ধি নয়, ভেজালমুক্ত পণ্য চায় জনগণ

মাহমুদুল হক আনসারী : ভোগ্যপণ্য মূল্য বৃদ্ধি সীমা ছাড়িয়ে যাচ্ছে। ভোগ্যপণ্যের সাথে জনগনের আয়ের সাথে সামঞ্জস্য নেই। এমন কোনো ভোগ্যপণ্য নেই যার দাম বৃদ্ধি হচ্ছেনা। মোটা চাউল, চিকন চাউল, সিদ্ধ ও আতব চাউল, পিঁয়াজ, আদা রসুন, তেল মরিচ, সবজী পণ্য সব কিছুতেই সাধারণ মানুষের ক্রয় সীমা ছাড়িয়ে যাচ্ছে। বাজার ক্রয় সীমার বাইরে চলে যাচ্ছে। চাউল, ডাল ভোগ্যপণ্যের মওজুদ প্রচুর পরিমাণ লক্ষ্যণীয়। চাউল গোডাউনে প্রচুর মওজুদ আছে। বিদেশ হতে লাখ লাখ টন চাউল আমদানী হচ্ছে। আমদানীর উপর সরকারী ট্যাক্স কমিয়ে দেয়া হয়েছে। একটি ষড়যন্ত্রকারী মহল দেশের উত্তরাঞ্চলে বন্যা ও রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে ভোগ্য পন্য মূল্য বৃদ্ধি করে জনভোগান্তি বাড়াচ্ছে।

ব্যবসার নামে অবৈধ কারবার ও রাষ্ট্র ও সাধারণ মানুষের সাথে চরমভাবে দৃষ্টতাপূর্ণ আচরণ করছে বলে জনগণ মনে করছে। দেশের মানুষ ও রাষ্ট্র যখন বন্যার্ত লাখ লাখ মানুষ ও উদ্বাস্ত রোহিঙ্গাদের পাশে মানবিক সহমর্মিতার হাত বাড়াচ্ছে ঠিক এমন সময়ে ব্যবসার নামে কতিপয় ব্যবসায়ী ভোগ্যপণ্যের দাম বাড়িয়ে জনগণের সাথে চরমভাবে দৃষ্টতা ও সরকারকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে যে অপরাধ করছে তা কোনো অবস্থায় গ্রহণযোগ্য নয়। সুনির্দিষ্ট কারণ ছাড়া চাউলসহ অপরাপর ভোগ্যপন্যের দাম বেড়েই চলছে। বাজারে পন্যের মওজুদ পর্যাপ্ত পরিমাণ। আমদানীতে কোনো সমস্যা হয় নাই। রাষ্ট্রীয় নীতিমালা সব ঠিকঠাক ভাবে আছে। শুধুমাত্র ব্যবসার নামে যারা রাতারাতি সেন্ডিকেট করে হাজার কোটি টাকার মালিক হতে চায় তাদের ষড়যন্ত্রে বাজার সংকট ও মূল্যবৃদ্ধি। বেশ কয়েকজন চাউল ব্যবসায়ী ও ভোগ্যপন্যের ব্যবসায়ীর সাথে কলোবাজারী ও রাজনীতি সম্পৃক্ত বলে জনা যায়। বাস্তবে বাজারে কোনো পন্যের সংকট নেই। চাউল, আটা, মরিচ, মসল্লা ও মাছ মাংসের কোনো সংকট দেখা যচ্ছে না। এটা কালোবাজারী অতি মোনাপালোভীদের কারসাজী বলছে সচেতন জনগণ। দেশে বন্যা, প্রাকৃতিক সমস্যা, দেখা দিলেই ঐ শ্রেণীর ব্যবসায়ীদের অপতৎপরতা বেড়ে যায়। তারা তাকিয়ে থাকে, কখন দেশে একটা প্রাকৃতিক ও রাজনৈতিক সংকট দেখা দেবে, ঠিক এ সময়টাকে কাজে লাগিয়ে জনগনের পকেট কাটার মানসিকতায় নেমে পড়ে তারা।

আসলে তাদের পরিচয় ব্যবসায়ী নয়। তারা ব্যবসার নামে মানুষের সাথে প্রতারনা করে। ব্যবসার ন্যূনতম চরিত্র আচার ব্যবহার তাদের মাঝে নেই। তারা শুধু চায় মানুষের পকেট থেকে লাভের নামে টাকা গুলো তাদের হতে নিয়ে নেয়া। পন্যের মান নেই। পন্যের গায়ে সিল, তারিখ নেই। উপরের কভার চাকচিক্য। কভার দিয়ে পন্যের মান নিয়ন্ত্রন হয়না। এর পর ও দেশের জনসংখ্যার চাপে মানুষ তা খেয়ে ফেলছে। মান যাচাই বাছাই করার মতো সময় সুযোগ অনেকেরই হয়না। মূল্যও অনেক সময় যাচাই বাছাই হয়না। বিক্রেতা যা বলে ক্রেতা সে ভাবেই পন্য কিনে নিয়ে যায়। ভোগ্যপণ্যে সাধরণ মানুষ প্রতিনিয়ত পদে পদে প্রতারিত হচ্ছে। এসব অপরাধ প্রতিরোধে বিশেষ বিশেষ সময়ে ঈদ, পুজা, বড়দিন গুলোতে, কোনো কোনো দিন ও সময়ে তদারকী ও নজরদারী থাকলেও বছরের ৩০০ দিন কোনো নজরদারী তদারকী করা হয়না। ভ্রাম্যমাণ আদালত ও মেজিষ্ট্রেট দিয়ে নিয়মিত তদারকী থাকলে কখনো কখনো পণ্যের ভেজাল ও মূল্য বৃদ্ধির তৎপরতা কম দেখা যায়। তাদের অবৈধ মুনাফা ও ভেজাল তখন অনেকটা নিয়ন্ত্রণ থাকবে।

জনগণের স্বার্থে পণ্যের মূল্যবৃদ্ধি ও ভেজাল প্রতিরোধে নিয়মিতভাবে নজরদারী ও ভ্রাম্যমান আদালতের ভূমিকা চায় জনগণ। ভ্রাম্যমান আদালতের তদারকী শহর ও গ্রাম সবখানেই রাখা হউক। ভোগ্যপণ্যের মধ্যে খাদ্যদ্রব্যের সাথে ওষুধপত্র দেখার মতো চিন্তা মাথায় রাখতে হবে। ওষুধ জীবন মরণের একটা বিষয়। এ ওষুধের মধ্যে মান ও মূল্য ব্যাপকভাবে তফাৎ দেখা যায়। ভেজাল ওষুধ ও কোম্পানীর ছড়াছড়ি প্রায়। গ্রাম ও শহরের বস্তি ও দুর্বল এলাকার ডাক্তার নামে কতিপয় ওষুধ দোকানদার জনগণকে অসুস্থতার সুযোগ নিয়ে ভেজাল ও মানহীন ওষুধ গলাকাটা মূল্যে বেচা বিক্রি করে। এসব ওষুধে কোনো আরোগ্য না হলেও শরীরের বিভিন্ন অংশের ব্যাপক ক্ষতি সাধন করে বলে বিজ্ঞ চিকিৎসকদের অভিমত। তাদের বিরোদ্ধে প্রয়োজনীয় তদারকী ও তৎপরতা চায় জনগণ। ভোগ্যপণ্যকে অবশ্যই জনগণের নাগালের মধ্যে রাখতে হবে। মানুষের আয়ের ক্ষমতার মধ্যে ব্যায় রাখতে হবে। জনগণের অন্নের সুরক্ষা রক্ষা করা রাষ্ট্রের দায়িত্ব। ক্ষমতায় যারা থাকবেন তাদের দায়িত্ব জনগণের অন্নের ন্যায্য অধিকার পূরণ ও বাস্তবায়ন করা। কোনো অবস্থায় ভেজাল ও মানহীন ভোগ্যপণ্যের বাজারজাতের অনুমতি দেয়া যাবেনা, পচা চাল, গম বাজার থেকে তুলে ফেলতে হবে, পঁচা ও নষ্ট চাল গম আমদানী করা যাবেনা। মূল্যবৃদ্ধি অবশ্যই নিয়ন্ত্রণে রেখে জনগণের নাগালের মধ্যে রাখতে হবে। এসব বিষয় মাথায় রেখে প্রশাসনের সাথে ব্যবসায়ী ও ভোক্তা অধিকার বাস্তবায়ন ফোরাম নেতৃবৃন্দের সাথে নিয়মিত যোগাযোগ ও ভাবের আদান প্রদান থাকতে হবে। ক্রেতা বিক্রেতা, প্রশাসন সকলেই রাষ্ট্রের সুরক্ষার দায়িত্ব পালন করতে হবে। সকল পর্যায়ের প্রতিনিধিকে নিয়ে রাষ্ট্র ও দেশ চালাতে হবে। প্রশাসনের সাথে ব্যবসায়ীদের একটা সু-সম্পর্ক থাকতে হবে। জরিমানা আর মামলা দিয়ে ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ পুরোপুরী সম্ভাবনা। তাদেরকে জনকল্যাণ ও রাষ্ট্রের চিন্তা চেতনা জনগণের প্রতি দায়বদ্ধতা সম্পর্কে সজাগ করতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ ও ভেজালমুক্ত পণ্য চায় জনগণ। জনগণের এ মৌলিক অধিকার রক্ষায় সকল মহলকে একযোগে এগিয়ে আসতে হবে। আসুন সুন্দর স্বাস্থ্য সম্মত মেধাবী জাতি গঠনে অতি মুনাফা, ভেজাল ও পণ্যমান নিয়ন্ত্রণে সকলে এগিয়ে আসি।

লেখক : মাহমুদুল হক আনসারী, সংগঠক, গবেষক, কলামিষ্ট। মোবইলঃ : ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন