দুর্নীতি দমন কমিটির অভিযান
সৌদির ১১ প্রিন্সসহ বহু মন্ত্রী আটক

সৌদি আরবে ১১ প্রিন্সসহ বহু মন্ত্রী আটকসৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

সৌদি আরবের ১১ প্রিন্সসহ বেশ কয়েকজন বর্তমান ও সাবেক মন্ত্রীকে আটক করেছে দেশটির নবগঠিত দুর্নীতি দমন কমিটি। এ ছাড়া বরখাস্ত করা হয়েছে সৌদির ন্যাশনাল গার্ডমন্ত্রী ও নৌবাহিনীপ্রধানকে।

শনিবার (৪ নভেম্বর) সৌদির বাদশাহ সালমান তার ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রধান করে একটি দুর্নীতি দমন কমিটি গঠন করেন। এর কয়েক ঘণ্টার মধ্যেই আটকের এ ঘটনা ঘটল। আটকদের মধ্যে প্রিন্সরা ছাড়াও চারজন বর্তমান মন্ত্রী এবং প্রায় ডজনখানেক সাবেক মন্ত্রী রয়েছেন।

তবে সৌদি সংবাদমাধ্যম আল অ্যারাবিয়া জানিয়েছে, ২০০৯ সালে সৌদিতে যে বন্যা হয়েছিল এবং ২০১২ সালে মার্স ভাইরাস ছড়িয়ে পড়ার যে ঘটনা ঘটেছিল, সে বিষয় নিয়ে নতুন করে তদন্ত শুরু হয়েছে।

সৌদি আরব রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যুবরাজকে প্রধান করে যে কমিটি গঠন করা হয়েছে, সেখানে যুবরাজ চাইলে যে কাউকে গ্রেফতার করার এবং যে কারো ওপরে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার ক্ষমতা দেয়া হয়েছে।

বার্তা সংস্থাটি আরও জানিয়েছে, যুবরাজ সালমান ন্যাশনাল গার্ডমন্ত্রী প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহকে ও নেভি কমান্ডার অ্যাডমিরাল আব্দুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মদ আল সুলতানকে বরখাস্ত করেছেন।

তবে তাদের কেন পদচ্যুত করা হয়েছে, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো কারণ ব্যাখ্যা করা হয়নি।