লামায় প্রধান শিক্ষককে পূর্ণবহালের দাবীতে অভিভাবকদের মানববন্ধন

লামায় প্রধান শিক্ষককে বদলির প্রতিবাদে মানববন্ধনের একাংশ। ছবি : লামা প্রতিনিধি

রেহেনা মোস্তফা, লামা প্রতিনিধি : বান্দরবানের লামা উপজেলার চাম্পাতলী সরকারী প্রাথমিক বিদ্যালযের প্রধান শিক্ষক মোহাম্মদ ইলিয়াছকে নীতিমালা বহির্ভূতভাবে বদলির প্রতিবাদে মানববন্ধন করেছে অভিভাবকরা।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ১০টার দিকে বিদ্যালয় মাঠে এ মানববন্ধনে প্রধান শিক্ষককে পুর্নবহালের দাবী জানানো হয়। ‘প্রধান শিক্ষককে নীতিমালা বহির্ভুত বদলির আদেশ বাতিল কর; করতে হবে’, ‘আলীকদম উপজেলার শিক্ষক লামা উপজেলায় মানিনা; মানব না’সহ নানা শ্লোগান সম্বলিত ফেস্টুন হাতে বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যসহ অর্ধশতাধিক অভিভাবক মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

মানববন্ধনে অংশ গ্রহণকারী অভিভাবক সুন্দরী মার্মা, জুবাইদা বেগম, আবদুর শুক্কুর ও জাফর আলম বলেন, প্রধান শিক্ষক মো. ইলিয়াছকে বদলী নীতিমালা বহির্ভুত। আলীকদম উপজেলা থেকে যাকে এ বিদ্যালয়ে বদলী দেয়া হয়েছে তার বাড়ি আলীকদমের চৈক্ষ্যং ইউনিয়নে। তার স্বামীর বাড়ি চট্টগ্রাম জেলার বোয়ালখালীতে। তাই ইলিয়াছ স্যারকে বদলী না করার জন্য ইতিমধ্যে আমরা বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বরাবরে আবেদন করে কোন সাড়া না পাওয়ায় আজকের এই মানববন্ধনের আয়োজন।

তাঁকে পুণর্বহাল না করলে আরো কঠোর কর্মসূচী পালন করা হবে বলে হুশিয়ারি করা হয়। তারা আরও জানান, ইলিয়াছ স্যার প্রতিদিন সকাল ৮ টায় স্কুলে দিয়ে অনুপস্থিত ছাত্র-ছাত্রিদের বাড়ি-বাড়ি গিয়ে উপস্থিতি নিশ্চিত করেন। দরিদ্র পরিবারের হওয়া সত্তেও প্রধান শিক্ষকের আন্তরিকতায় এলাকার ৯০% ছাত্র-ছাত্রী ঝরে পড়া থেকে রক্ষা পাচ্ছে। এ জন্য তিনি উপজেলা পর্যায়ে শিক্ষা পদকেও ভুষিত হন। তাঁকে বদলী করা হলে শিক্ষার্থী ও অভিভাবকরা এসকল সুবিধা থেকে বঞ্চিত হবেন বলে আশংকা করা হয়।

উল্লেখ্য, গত ২ নভেম্বর বান্দরবান জেলা শিক্ষা অফিসার কার্যালয়ের ৩৮.০১.২০০৩.০০০.১৯.০০৯.১৭.১৮ ও বান্দরবান জেলা পরিষদের গত ১০ অক্টোবরের ১৯.২৩৫.০০৯.৩৩.০০.১৮.২০১৫-১২৬৩ নম্বর স্মারকের অনুবলে প্রধান শিক্ষক মো. ইলিয়াছকে একই উপজেলার দরদরীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বদলির আদেশ দেয় উপজেলা শিক্ষা কর্মকর্তা। সে সাথে তার স্থলে আলীকদম উপজেলার মেজর জামান পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরিয়ম মোস্তফাকে স্থলাভিষিক্ত করা হয়।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. ফরিদ মিয়া বলেন, প্রধান শিক্ষক মোহাম্মদ ইলিয়াছ অত্যন্ত নিষ্ঠার সাথে বিদ্যালয়ের কাজ করছেন। তাই বিদ্যালয় পরিচালনা কমিটি, অভিভাবকবৃন্দ ও এলাকাবাসী তার ওপর খুবই সন্তুষ্ট। তাই তাকে বদলী না করে, পুর্নবহালের জন্য বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মহোদয়ের বরাবরে জোর দাবী জানাচ্ছি।

মানববন্ধনের সত্যতা নিশ্চিত করে লামা উপজেলা শিক্ষা কর্মকর্তা যতীন্দ্র মোহন মন্ডল বলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ কর্তৃপক্ষ প্রধান শিক্ষক ইলিয়াছকে বদলী করেছেন। এতে আমার কোন হাত নেই। বিষযটি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

শেয়ার করুন