আত্মসাতের দায়ে কর্মচারী সাময়িক বহিস্কার
চকরিয়ায় বিদ্যুৎ অফিস ঘুষ দুর্নীতির আখড়া

মোহাম্মদ উল্লাহ (কক্সবাজার) : কক্সবাজারের চকরিয়া বিদ্যুৎ সরবরাহ অফিস ঘুষ দুর্নীতির আখড়ায় পরিণত হয়ে উঠছে। এ অফিসে টাকা ছাড়া বিদ্যুতের কোনো সংযোগ মিলছে না। আবাসিক ও বাণিজ্যিক সংযোগের জন্য ১০ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ঘুষ দিতে হয়। মিটারের জন্য লাখ টাকা আদায় করার পরও অনেকেই সংযোগ পায়নি। প্রতিবাদ করলে তাদের উপর নেমে আসছে নানা হয়রানি। এলাকাবাসি আবাসিক প্রকৌশলীর অতিসত্তর অপসারণ ও শাস্তির দাবী করেছেন। দু’পক্ষ পাল্টাপাল্টি কর্মসূচী পালন করায় চকরিয়ার রাজপথ উত্তপ্ত হয়ে উঠেছে।

সরেজমিনে চকরিয়া বিদ্যুৎ বিভাগের আওতাধীন বিভিন্ন এলাকা ঘুরে সাধারণ মানুষের সাথে কথা বলে জানা গেছে, চকরিয়া বিদ্যুৎ সরবরাহ অফিসের আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো প্রতিটি এলাকায় কিছু সংখ্যক দালাল সৃষ্টি করে আবাসিক ও বাণিজ্যিকসহ বিভিন্ন সংযোগের জন্য মিটার প্রতি ১০ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন। ঘুষের টাকা না দিলে মিটার ও বৈদ্যুতিক তার সংকটের অজুহাত দেখিয়ে সময় পার করছেন মাসের পর মাস। এমন কি কারো কারো কাছ থেকে লাখ টাকা আদায়ের এক বছর পরও মিটার সরবরাহ দেয়া হয়নি বলে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।

ভুক্তভোগীরা জানান, বৈদ্যুতিক খুঁটি ও ট্রান্সফর্মার পরিবর্তন করতেও তাকে মোটা অঙ্কের ঘুষ দিতে হয়। ঘুষ বাণিজ্যের বিষয় নিয়ে সাধারণ গ্রাহকের সাথে তার প্রায় সময় বাকবিতন্ডার ঘটনাও ঘটে। এসব ঘটনায় তার অপসারণ, বিভাগীয় ব্যবস্থা নেয়ার দাবীতে মিছিল ও মানববন্ধন চালিয়ে যাচ্ছেন গ্রাহকরা। ভুক্তভোগী গ্রাহকদের পক্ষে আবাসিক প্রকৌশলীর অপসারণ দাবী করে এলাকাবাসির মানববন্ধন হয়েছে। অপরদিকে এসব আন্দোলন ঠেকাতে আবাসিক প্রকৌশলী তার সৃষ্ট দালালদের দিয়ে পাল্টা কর্মসূচী পালন করেছে। এতে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।

চকরিয়া পৌরসভার ২নং ওয়ার্ডের বাসিন্দা ব্যবসায়ি ছৈয়দ আলম জানান, তিনি বিদ্যুতের মিটার নেয়ার জন্য আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো’র পরামর্শে ওই অফিসের বিদ্যুত বিল সরবরাহকারী দেবানন্দ দত্তের নামে ১ লাখ ৬০ হাজার চেক প্রদান করেন। যার চেক নং-৩৪৬৬৪৫৭। কিন্তু তাকে একবছর পরও মিটার দেয়া হয়নি। এ ঘটনায় তিনি চকরিয়া উপজেলা সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেছেন। ব্যবসায়ী ছৈয়দ আলম জানান, মামলা দায়েরের পর আবাসিক প্রকৌশলী তার সৃষ্ট দালালদের দিয়ে তাকে হুমকি ধমকি দিচ্ছে।

চকরিয়া পৌরশহরে নির্মাণাধীন ‘চকরিয়া জনতা শপিং টাওয়ার’র প্রকৌশলী তারা শংকর ভাদুড়ী জানান, তিনি ওই মার্কেটের ব্যবহৃত বিদ্যুৎ বিল বাবদ দেড় লাখ টাকা করে তিন লাখ টাকা জমা দেন। কিন্তু মিটারে রিডিং কমানো হয়নি। এ ঘটনায় তিনি বিষয়টি জানার জন্য বিদ্যুৎ অফিসে গেলে আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো তাকে অপমান করে বের করে দেন। চিরিংগা এমদাদুল উলুম মহিচ্ছুন্নাহ মাদ্রাসার প্রতিষ্ঠান প্রধান আলহাজ্ব মাওলানা আনোয়ার আলম জানান, তিনি তার মাদ্রাসার বিদ্যুৎ বিলের ব্যাপারে জানতে চকরিয়া বিদ্যুৎ সরবারহ অফিসে গেলে তাকে চরম অপমান করে বের করে দেয়া হয়েছে।

এ ব্যাপারে চকরিয়া বিদ্যুৎ সরবরাহ অফিসের আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো জানান; চকরিয়ায় বিদ্যুৎ সেবা দেয়ার ক্ষেত্রে কোন সমস্যা নেই। তিনি ঘুষ দুর্নীতি ও গ্রাহকদের সাথে দুর্ব্যবহারের কথা অস্বীকার করেন।