স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে একটি উজ্জ্বল নক্ষত্র মং সার্কেল চীফ মং প্রু সেইন

“বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চীফ মং প্রু সেইন শিক্ষাবৃত্তি” প্রদান করছেন কুজেন্দ্র লাল ত্রিপুরা।

শংকর চৌধুরী : উদয়ের পথে শুনি কার বাণী, ভয় নাই ওরে ভয় নাই। নিঃশেষে প্রাণ যে করিছে দান, ক্ষয় নাই তার ক্ষয় নাই। রয়েছে এমন হাজারো বাণী। নৈসর্গিক সৌন্দর্যের অপরূপ লীলা ভূমি, বৈচিত্র্যময় পাহাড়ী ঝর্ণাধারা আর সবুজে ঘেরা উঁচু নিচু সমাহারপূর্ণ পার্বত্য জেলা খাগড়াছড়ি। এখানে যেমন রয়েছে আকাশ পাহাড়ের মিতালী, চেঙ্গী আর মাইনী নদীর উপত্যকার বিস্তীর্ণ সমতল ভূ-ভাগ ও ভিন্ন ভিন্ন জনগোষ্ঠীর কৃষ্টি সংস্কৃতির বৈচিত্র্যতা। তেমনি রয়েছে এই জেলার বৈচিত্রময় জীবনধারা ও প্রাকৃতিক সৌন্দর্য্য যা সবাইকে বিমোহিত করে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে খাগড়াছড়ি অঞ্চলের সকল জনগোষ্ঠীর রয়েছে গৌরবজ্জ্বল অতীত ইতিহাস। গোষ্ঠী, ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে লক্ষ প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম ভূ-খন্ড।

আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে একটি উজ্জ্বল নক্ষত্রের নাম বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চীফ মং প্রু সেইন। মহান স্বাধীনতার যুদ্ধ শুরুর প্রথম থেকেই ‘রাজা’ মং প্রু সেইন এর অবদান অত্যুত্তম।

অকুতোভয় বীর সেনানী বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চীফ মং প্রু সেইন এর সর্বোচ্চ ত্যাগ ও অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ খাগড়াছড়ি রিজিয়ন ও পার্বত্য জেলা পরিষদের আয়োজনে প্রথম বারেরমত “বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চীফ মং প্রু সেইন শিক্ষাবৃত্তি” সম্মাননা দেওয়া হয়।

শনিবার (৩১ মার্চ) পৌর টাউন হলে ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্তমান খাগড়াছড়ির মং সার্কেল চীফ (রাজা) সাচিং প্রু চৌধুরীর হাতে এ সম্মাননা তুলে দেন। একই সাথে খাগড়াছড়ি রিজিয়নের আওতাধীন এলাকার আরো ৬ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি ও জেএসসি’র ৪০ কৃতি শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়।

খাগড়াছড়ির মং সার্কেল চীফ (রাজা) সাচিং প্রু চৌধুরীর হাতে মুক্তিযুদ্ধের স্বীকৃতিস্বরূপ “বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চীফ মং প্রু সেইন এর সম্মাননা ক্রেস্ট তুলে কুজেন্দ্র লাল ত্রিপুরা।

বীর মুক্তিযোদ্ধা দোস্ত মোহাম্মদ চৌধুরী বলেন, একজন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মং সার্কেল চীফ হওয়া সত্ত্বেও অসাম্প্রদায়িক বাংলাদেশ নামক রাষ্ট্রের অভ্যুদয়ে তার আত্মত্যাগ ও দেশপ্রেম চেতনা তাকে চিরস্বরণীয় করে রেখেছে। রাজবাড়িতে অস্থায়ী লঙ্গরখানা খুলে অকাতরে বিলিয়ে দিয়েছিলেন রাজপ্রাসাদের খাদ্যসহ গবাদিপশু, যানবাহন এবং অস্ত্রশস্ত্র। দেশের প্রথম বৈদেশিক মুদ্রা প্রদানকারী মং রাজা মং প্রু সেইন লড়েছেন সম্মুখযুদ্ধে। মং সার্কেলে বসবাসকারী সকল ধর্মের লোকদের জন্যই তিনি ছিলেন গ্রহণযোগ্য ব্যক্তিত্ব।

এ সময় খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাম মাহমুদ, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মোঃ রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমদ খান, পৌর মেয়র রফিকুল আলমসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধা কংজচাই মারমা বলেন, মুসলমানদের জন্যে মসজিদ-মাদ্রাসা, হিন্দুদের মন্দির এবং বৌদ্ধদের কিয়াংঘর নির্মাণে অকাতরে সাহায্য করতেন তিনি। নাজিরহাটের মাইজভান্ডার শরীফের মাজার এলাকার উন্নয়নের জন্য অনুদান হিসেবে দেন ২০ বিঘা জায়গা। আর মানিকছড়ি এবং মানিকছড়ি থেকে মাটিরাঙ্গার রাস্তাটির উন্নয়নের কাজ করেছেন নিজ খরচে। শুধু তাই নয় মং রাজা মং প্রু সেইন ছিলেন, একাধারে একজন দক্ষ শাসক এবং কর্মঠ ব্যক্তি। মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহন করার পাশাপাশি মুক্তিযোদ্ধা ও যুদ্ধে বিভীষিকাময় সময়ে সহায় সম্বলহীন ঘরছাড়া পাহাড়ি-বাঙালিদের একমাত্র আশ্রয় ও তাদের ত্রানকর্তা রূপে আবির্ভূত হয়েছিলেন মং প্রু সেইন।

মুক্তিযোদ্ধা উথয়াই মারমা ও চৈংসামা মগ জানান, ২৫ মার্চ রাতে অপারেশন সার্চ লাইটের নামে পাকিস্তানী হানাদারবাহিনী ইতিহাসের জঘন্যতম হত্যাকান্ড শুরু করে। ২ এপ্রিলের মধ্যেই চট্টগ্রাম শহর এবং শহরতলীর সব কয়টি অবস্থান হানাদার বাহিনীর দখলে নিয়ে হানাদার বাহিনী এবং তাদের লেলিয়ে দেওয়া কিছু দালাল শহর জুড়ে চালায় ব্যাপক গণহত্যা, লুটতরাজ, ধর্ষণ অগ্নিসংযোগ। ভীত সন্তস্থ নগরবাসী সবকিছু ফেলে প্রাণে বাচাঁর জন্য শহর ছেড়ে চট্টগ্রাম-হাটহাজারী-নাজিরহাট-ফটিকছড়ি হয়ে খাগড়াছড়ির মানিকছড়ি ও রামগড় এলাকায় এসে আশ্রয় নিতে শুরু করে। নর-নারী, শিশুসহ বৃদ্ধ-বনিতার ব্যাপক জনস্রোত মানিকছড়িতে এসে জমায়েত হতে থাকে। ক্রমেই মং প্রু সেইন এর মানিকছড়ির রাজবাড়ীটি অসহায় জনতার একটি আশ্রয় কেন্দ্রে পরিণত হয়। ঐসব অসহায় মানুষের মুখে এক মুঠো অন্ন তুলে দেওয়ার জন্য ‘রাজা’ তার রাজ ভান্ডার খুলে দেন। চিকিৎসা সেবার জন্য রাজবাড়ীর একটি ঘরে চালু করেন হাসপাতাল। আর তার স্ত্রী ‘রাণী’ নিহার দেবী নিজেই ধাত্রী হিসেবে আশ্রিত অসুস্থ মা বোনদের চিকিৎসা সেবা দেওয়া শুরু করলে তাকে সহায়তা করার জন্য পরম মমতায় এগিয়ে আসেন এ অঞ্চলের পাহাড়ি নারী গোষ্ঠী।

বীর মং প্রু সেইন তার তেত্রিশটি আধুনিক আগ্নেয়াস্ত্র যোদ্ধাদের হাতে তুলে দিয়ে নিজের প্রাইভেট কার ও কয়েকটি জীপ গাড়ীও মুক্তিযোদ্ধদেও ব্যবহারের জন্য হস্তান্তর করেন এবং মুক্তিযোদ্ধে অংশগ্রহণে উৎসাহিত করতে যুবকদের ফুটবল কিনে দিয়ে বলেন, খেলো-খাও আর ইয়ুত ক্যাম্পে গিয়ে নাম লেখাও। মুক্তিযোদ্ধে অংশগ্রহণ কর এবং দেশকে স্বাধীন কর।

গবেষক হিসেবে বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত প্রভাংশু ত্রিপুরা বলেন, আশ্রয়, খাদ্য ও চিকিৎসা সেবার পাশপাশি পার্বত্য জেলা খাগড়াছড়িকে শত্রুমুক্ত রাখার জন্য বেংগল রেজিমেন্ট, ইপিআর এবং তরুণ মুক্তিযোদ্ধাদের নিয়ে গড়ে তোলেন প্রতিরক্ষ ব্যুহ। নিজের সমুদয় সম্পদ দেশের স্বার্থে বিলিয়ে দিয়ে পাক-হানাদার বাহিনীর প্রচন্ড চাপের মুখে মং রাজা মং প্রু সেইন তার পরিবারের সদস্যদেরকে নিয়ে ত্রিপুরার রুপাইছড়ি শরণার্থী শিবিরে আশ্রয় নেন। সেখানে অবস্থানকালীন সময়েও তিনি হরিণা ক্যাম্পের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে মুক্তিবাহিনীর সদস্যদের রিক্রুটিং, সামরিক প্রশিক্ষন দান এবং বাংলাদেশের অভ্যন্তরে গেরিলা পদ্ধতির অপারেশন পরিচালনা কাজে সাহায্য করেন। নভেম্বর মাসের শেষ দিকে সর্বাত্বক যুদ্ধ শুরু হলে তিনি মিত্র বাহিনীর সাথে প্রত্যক্ষ যুদ্ধে ঝাপিয়ে পড়েন। মিত্র বাহিনীর উর্ধ্বতন অফিসাররা মং প্রু সেইনকে অনারারী কর্ণেল র‌্যাংক প্রদান করে তাকে একটি ট্যাঙ্ক ব্যাটালিয়ানের সাথে সম্মুখ যুদ্ধে পাঠালে এতে পাকিস্তানী শাসক গোষ্ঠী প্রচন্ডভাবে ক্ষেপে যায় এবং প্রতিশোধ হিসেবে তার ফেলে আসা রাজবাড়ীতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। আগরতলায় অবস্থানরতবস্তায় তার রাজবাড়ীতে সংঘটিত ধ্বংসযজ্ঞ এবং লুটপাটের সংবাদ পান। তবে এসকল সংবাদ তাকে মোটেও বিচলিত করেনি। কারণ মাতৃভুমির স্বাধীনতার কাছে রাজত্ব ও রাজভান্ডারের কোন মুল্যই ছিল না তার কাছে। যখন অন্যান্য সার্কেল চীফ নিজের রাজত্ব ও সম্পদ রক্ষায় পাকবাহিনীর সাথে হাত মিলিয়ে ছিলেন তখন শুধুমাত্র রাজা মং প্রু সেইন একাই সব গোষ্ঠী, ধর্ম, বর্ণ নির্বিশেষে বাঙালিদের সাথে কাঁধে-কাঁধ মিলিয়ে মাতৃভুমির স্বাধীনতার জন্য যুদ্ধ করেছেন। যে জাতি বীরকে সম্মান দিতে জানে না, সেখানে বীর জন্ম নেয় না। স্বাধীনতা যুদ্ধের এতো বছর পরে হলেও মুক্তিযুদ্ধের স্বীকৃতি স্বরূপ “বীর মুক্তিযোদ্ধা মং সার্কেল চীফ মং প্রু সেইন শিক্ষাবৃত্তি” প্রবর্তনের এই উদ্যোগ বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে এ অঞ্চলের সকল বীর মুক্তিযোদ্ধাদের অবদান এবং মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে একজন খাঁটি দেশপ্রেমিক হিসেবে সম্প্রীতি ও মানবতার রঙে গড়ে উঠতে পারার প্রত্যাশা নিয়ে আসুন, গোষ্ঠী-ধর্ম- বর্ণ নির্বিশেষে দেশ গড়ি, সম্প্রীতির খাগড়াছড়ি শ্লোগানে।