এইচএসসি পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে যুবক কারাগারে

গাজীপুরে এক এইচএসসি পরীক্ষার্থীর বদলে (প্রক্সি) পরীক্ষা দিতে গিয়ে গ্রেফতার হয়েছেন ইয়াসিন আরাফাত (২৪) নামের এক যুবক।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) শহরের জয়দেবপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র থেকে তাকে গ্রেফতার করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালত ইয়াসিন আরাফাতকে এক বছরের বিনাশ্রম কারাদন্ড ও পাঁচশত টাকা অর্থদন্ডে দন্ডিত করেন। দন্ডপ্রাপ্ত ইয়াসিন আরাফাত নোয়াখালী সদরের পশ্চিম বরদই গ্রামের মৃত হাবিব উল্লাহর ছেলে।

গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাতেমাতুজ জোহরা জানান, জেলা শহরের জয়দেবপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে বৃহস্পতিবার সকালে এইচএসসির ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা চলছিল। এ সময় ওই কেন্দ্রের একটি কক্ষে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের মানবিক বিভাগের সুব্রত মজুমদার নামের এক পরীক্ষার্থীর প্রবেশপত্র (রেজিস্ট্রেশন নম্বর ৬০১০০৬৫৯০১) নিয়ে তার পরিবর্তে বদলি পরীক্ষা দিচ্ছিলেন ইয়াসিন। প্রবেশপত্রে লাগানো ছবির সঙ্গে ইয়াসিনের মিল না থাকার বিষয়টি কর্তব্যরত কক্ষ প্রত্যাবেক্ষকের নজরে আসে। পরে ওই কেন্দ্রে কর্তব্য পালনকালে বিষয়টি তাকে জানানো হয়। যাচাই-বাছাই করে ইয়াসিনকে ভুয়া পরীক্ষার্থী হিসেবে শনাক্ত করা হয়। এ সময় জিজ্ঞাসাবাদের একপর্যায়ে ইয়াসিন বদলি পরীক্ষা দেওয়ার কথা স্বীকার করেন।

পরে ভুয়া পরীক্ষার্থী ইয়াসিনকে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন, ১৯৮০ এর ৩ ধারার অপরাধে এক বছরের বিনাশ্রম কারাদন্ড ও পাঁচশ টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়।