ভুল প্রশ্নে পরীক্ষা নেয়ার অভিযোগে সড়ক অবরোধ

এইচএসসির ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার প্রতিবাদে গাজীপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান, সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

সোমবার (৯ এপ্রিল) সকালে জেলা শহরের কাজী আজিম উদ্দিন কলেজ কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে এমসিকিউ ভুল প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিকালে গাজীপুর সরকারি মহিলা কলেজের সামনে রাজবাড়ি ত্রিমোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষক জানায়, সকাল ১০টায় চলমান এইচএসসি পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা শুরু হয়। কিন্তু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে এমসিকিউ ২৫ নম্বরের এক নম্বর সেটের পরিবর্তে দুই নম্বর সেটের প্রশ্নপত্র সরবরাহ করে কলেজ কর্তৃপক্ষ।

অভিভাবকরা জানান, শিক্ষা বোর্ড থেকে যে সেটে পরীক্ষা নেয়ার জন্য বার্তা এসেছিল সেই সেটে পরীক্ষা না নিয়ে অন্য সেটে পরীক্ষা নেয় কেন্দ্র কর্তৃপক্ষ। ফলে ঝুঁকিতে পড়ে গেছে কাজী আজিম উদ্দিন কলেজ কেন্দ্রের প্রায় এক হাজার তিনশত পরীক্ষার্থী। এ কেন্দ্রে গাজীপুর সরকারি মহিলা কলেজ, লিংকন কলেজ, গাজীপুর জেলা কলেজ, অক্সফোর্ট কলেজের পরীক্ষার্থীরা পরীক্ষা দেয়। পরীক্ষা শেষে শিক্ষার্থীরা অন্য কেন্দ্রের পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানাতে পারে তারা ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মাঝে তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে। বিকাল পৌনে চারটার দিকে শিক্ষার্থী এবং অভিভাবকরা একত্রিত হয়ে গাজীপুর সরকারি মহিলা কলেজের সামনে রাজবাড়ি ত্রিমোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ করতে থাকে। পরে তারা বিক্ষোভ মিছিল সহকারে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে অবস্থান নেয়।

খবর পেয়ে জেলা প্রশাসক ডঃ দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বিক্ষোভকারী শিক্ষার্থীদের কাছে এসে জানান, এ ব্যাপারে শিক্ষা বোর্ডের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। সব শিক্ষার্থীরা যেন পূর্ণ নম্বর পায় সে ব্যপারে প্রয়োজনী ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলে শিক্ষার্থীরা এলাকা ত্যাগ করে।

ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেবেকা সুলতানাকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপজেলা সমবায় অফিসারকে শোকজ করা হয়েছে। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান জেলা প্রশাসক।