মারমাদের সাংগ্রাই উৎসব

বাংলা নববর্ষকে বরণ করতে পাহাড়জুড়ে মামরাদের আয়োজনের শেষ নেই। মারমাদের ঐতিহ্যবাহী ও সাংগ্রাই এর প্রধান আকর্ষণ পানি খেলা। পানি খেলাকে মারমা ভাষায় “রি আকাজা” বলে। পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নিতে মারমা তরুণ-তরুণীরা আনন্দঘন অনুষ্ঠানে মাধ্যমে আশীর্বদান আর শুভাকাঙ্খার আশায় উদযাপন করে থাকে।

মারমাদের বর্ষপঞ্জিকা বর্মী বর্ষপঞ্জিকাকে অনুসরণ করেই করা হয়। মারমাদের বর্ষপঞ্জিকাকে “ম্রাইমা সাক্রঃয়” বলা হয়। “ম্রাইমা সাক্রঃয়” এর পুরনো বছরের শেষের দুই দিন আর নতুন বছরের প্রথম দিনসহ ৩ দিন মারমারা সাংগ্রাই হিসেবে পালন করে থাকে। পেঙছোয়াই, (ফুল সাংগ্রাই) প্রধান সাংগ্রাই আর পানি খেলার সাথে মারমাদের ঐতিহ্যবাহী খেলাগুলোও অনুষ্ঠিত হয়। সাংগ্রাই এর প্রধান আকর্ষন হল পানি খেলা যেটিকে মারমা ভাষায় “রি আকাজা” বলে। সাংগ্রাই আসলেই পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়াকেই বোঝায়। আর তাই মারমারা এক আনন্দঘন অনুষ্ঠানের মাধ্যমে আর্শীবাদ আর শুভাকাঙ্কার আশায় নতুন বছর উদযাপন করে থাকে।

প্রধান সাংগ্রাইতে, সকাল বেলা সকলে মিলে বৌদ্ধ বিহারে গিয়ে ভগবান বুদ্ধের মুর্তিকে পবিত্র পানি দিয়ে পরিষ্কা পরিচ্ছন্ন করা হয়। আর এর পরেই শুরু হয় ধর্মদেশনা। বিহারের প্রধান বৌদ্ধ ভিক্ষু নতুন বছরের শুভদিনের জন্য ধর্মদেশনা দেই। সেই সাথে নতুন বছরের দিনগুলো যেন শুভাকাঙক্ষায় পরিপূর্ণ হয় তার জন্য ভগবানের কছে প্রার্থনা করা হয়। ধর্মদেশনার পর বৌদ্ধ বিহারে সকলেই ভগবানের উদ্দেশ্যে মোমবাতি ধুপকাঠি জ্বালায়। আবার কেউ কেউ তাদের পূর্বপুরুষদের জাদিতেও মোমবাতি প্রজ্বলন করে।

শেয়ার করুন