গাজীপুর সিটি নির্বাচন : দোয়া চাইলেন জাহাঙ্গীর, লেভেল প্লেয়িং ফিল্ড দাবি হাসানের

মুহাম্মদ আতিকুর রহমান : আগামী ২৬ জুন গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে প্রতিদ্বন্দ্বি প্রধান দুই মেয়র প্রার্থী আওয়ামী লীগের মোঃ জাহাঙ্গীর আলম ও বিএনপির হাসান উদ্দিন সরকার মঙ্গলবার (২২ মে) দিনভর নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেছেন।

নির্বাচনে আনুষ্ঠানিকভাবে প্রচারণা নিষেধ থাকলেও নানা কৌশলে কোনো কোনো প্রার্থী সেই নিষেধ না মেনে পরোক্ষভাবে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তবে গাজীপুর সিটি নির্বাচনে আচরণবিধি না মানার যে প্রবণতা চলছে এতে ক্ষোভ প্রকাশ করেছেন কাউন্সিলর প্রার্থীসহ এলাকার সাধারণ ভোটাররা।

বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বি প্রার্থী জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের একাধিক অভিযোগ নির্বাচন কমিশন বরাবর করলেও হাসান উদ্দিন সরকারের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের কোনো অভিযোগ মঙ্গলবার পর্যন্ত কেউ করেনি।

আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম মঙ্গলবার সকালে তার ছয়দানাস্থ বাস ভবনে দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। বিকেলে তিনি নগরীর ২৩নং ওয়ার্ডের পোড়াবাড়ি বাজার কেন্দ্রীয় জামে মসজিদে ইফতার মাহফিলে যোগ দেন।

গাজীপুর-২ আসনের সংসদ সদস্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ জাহিদ আহসান রাসেল এমপি এতে উপস্থিত ছিলেন। ইফতারের পূর্বে সংক্ষিপ্ত বক্তব্যে জাহিদ আহসান রাসেল বলেন, আমরা সবাই আওয়ামী লীগ।

আমাদের সকলের মার্কা নৌকা। আমরা সব সময় ঐক্যবদ্ধ। আগামী ২৬ জুন সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সকল নেতৃবৃন্দকে একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহবান জানাচ্ছি। এ সময় জাহাঙ্গীর আলম উপস্থিত মুসল্লিদের কাছে দোয়া কামনা করেন।

ইফতার মাহফিলে গাজীপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আতাউল্লাহ মন্ডল, সাংগঠনিক সম্পাদক কাজী ইলিয়াস আহমেদ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মোঃ খালেকুজ্জামান, সহ-দফতর সম্পাদক মোঃ মাজহারুল ইসলাম, সদস্য মোঃ ফজলুর রহমান, মোঃ হেদায়েত উল্লাহ, উপদেষ্টা মোঃ রিয়াজ মাহমুদ আয়নাল, মহানগর যুবলীগ যুগ্ম আহবায়ক মোঃ সুমন আহমেদ শান্ত বাবুসহ ওয়ার্ডের সকল তৃণমুল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী হাসান উদ্দিন সরকার দিনভর তার আউচপাড়াস্থ বাস ভবনে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সঙ্গে নির্বাচন সংক্রান্ত ও সাংগঠনিক বিষয়াদি নিয়ে মতবিনিময় করেন। তিনি বিভিন্ন গণমাধ্যম কর্মীদের সঙ্গেও কথা বলেন।

সাংবাদিকদের হাসান উদ্দিন সরকার বলেন, মাদকবিরোধী অভিযানে আগে গডফাদারদের পাকড়াও করতে হবে। মাদকের গডফাদাররা গ্রেফতার হলে ছোট খাট মাদক কারবারিরা এমনিতেই পালাবে। গাজীপুর সিটি নির্বাচনী এলাকায় মাদকবিরোধী অভিযানে জনমনে যাতে আতঙ্ক সৃষ্টি না হয় বা নির্বাচন যাতে প্রভাবিত না হয় সেদিকে খেয়াল
রেখে নিরপেক্ষতার সঙ্গে অভিযান চালাতে আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি দাবি জানান তিনি।

নির্বাচনকে প্রভাবিত করতে আবাসিক হোটেলগুলোতে যাতে সন্ত্রাসীরা আশ্রয় নিতে না পারে এবং এসব কথিত আবাসিক হোটেলের অসামাজিক কার্যকলাপ দ্রুত বন্ধের ব্যবস্থা নিতেও তিনি জোর দাবি জানান।

প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগের মেয়র প্রার্থীর অব্যাহত আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে হাসান উদ্দিন সরকার বলেন, নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করা নির্বাচন কমিশনের দায়িত্ব। কিন্তু গাজীপুর সিটি নির্বাচনেও ইসি এখনও লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে পারেনি। একজন বাসা থেকে বের হতে পারবেন না, আবার অন্যজনকে পুরো এলাকায় প্রচারণার সুযোগ দেয়া হবে এ ধরণের পরিবেশ কি লেভেল প্লেয়িং ফিল্ড প্রমাণ করে ? গাজীপুরের জনগণ সবই দেখছেন।