প্রস্তুত জেলা প্রশাসন
টানা বর্ষনে পাহাড় ধ্বসের আশংকা কক্সবাজারে

কক্সবাজার : বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হচ্ছে কক্সবাজার জেলা জুড়ে। শহরের ৬টি ঝুকি পূর্ণ পাহাড়ি এলাকায় বসবাসকারী পরিবার গুলোকে সরে যেতে জরুরী নির্দেশ প্রদান করেছে কক্সবাজারের জেলা প্রশাসন।

সোমবার (১১ জুন) জেলা ঝুকি পূর্ণ পাহাড়ী এলাকা বা তার পাদদেশে বসবাসরত জনসাধারণকে রাতের মধ্যেই সরে যাওয়ার নির্দেশ জারি করেন জেলা প্রশাসক মি. কামাল হোসেন। ঘোষণায় বলা হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে অব্যাহত ভাবে ২/৩দিন টানা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জেলা অবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। টানা বৃষ্টিতে কক্সবাজার শহরের ৬-১২ নং ওয়ার্ড গুলোতে প্রবল ভূমিধ্বসের আশঙ্কা রয়েছে সেই সাথে ব্যাপক প্রাণহানি ঘটতে পারে।ঝুঁকি এড়াতে পাহাড়ের ঢাল, পাদদেশ এবং নিকটবর্তী স্থানে বসবাসকারী লোকজন আজ রাতের মধ্যে নিরাপদ আশ্রয়ে সরে যেতে হবে। অন্যথায় ঘোষণা অমান্যকারীকে সোমবার থেকে সরে যেতে বাধ্য করা হবে বলে জানিয়েছেন জেলা সহকারী ভূমি কর্মকর্তা।

পৌর কর্তৃপক্ষের পক্ষ থেকে মাইকিং চলছে। মেয়র মাহবুবুর রহমান জানান, আশ্রয় কেন্দ্র হিসেবে পৌর শহরের প্রিপারেটরি হাই স্কুল, পাবলিক লাইব্রেরী উন্মুক্ত করে দেওয়া হয়েছে। যারা আশ্রয় কেন্দ্রে থাকবেন তাদের সেহেরির ব্যবস্থা রয়েছে। সেল্টার গুলোতে তাদের আপদকালীন যাবতীয় নিরাপত্তার জন্য পাহারা ব্যবস্থা করা হয়েছে।