খালের পরিবর্তে ড্রেন, দুর্ভোগে হাটহাজারীবাসী

আসলাম পারভেজ : হাটহাজারীতে খাল ও ছড়া দখল করায় বর্ষার পানি দোকান ও ঘর বাড়ীতে প্রবেশ করছে। গত ২দিনের বিরামহীন বর্ষণে হাটহাজারীর পৌরসভার বিভিন্ন অঞ্চলের বৃষ্টির পানি ঢুকে পড়েছে। ক্ষতি সাধিত হয়েছে কৃষকদের বিভিন্ন সবজি ক্ষেত। হতাশায় ভুগছে ক্ষতিগ্রস্থ কৃষক পরিবার।

এদিকে হাটহাজারীর বিভিন্ন মার্কেটের দোকানগুলোতে প্রবেশ করেছে নালা, নর্দমার ময়লা ও বৃষ্টির পানি। এতে করে ক্রেতারা ময়লা আবর্জনা ও বৃষ্টির পানিতে শপিং করতে হিমশিম খাচ্ছে। পৌর এলাকার কাচারী সড়কের গুরুত্বপূর্ণ খালটি আনুমানিক ২০/২৫ ফুট প্রস্থ থাকলেও এ খালটিকে বর্তমানে ৮/১০ ফুটের মত উপরে স্লাব জমিয়ে ড্রেন আকারে নির্মাণ করা হচ্ছে। প্রায় কয়েক কোটি টাকা ব্যয়ে এ ছড়াটি ড্রেন আকারে নির্মাণ করা হলেও কিন্তু পর্যাপ্ত পানি নিষ্কাশন না হওয়ায় বৃষ্টির পানি বাড়ীতে ও বিভিন্ন মার্কেটের দোকানে প্রবেশ করছে।

বাজারের কাচারী সড়কের খালটি ড্রেন নির্মাণের নামে ছোট করে ফেলার কারনে পানি নিষ্কাশন হতে না পারায় দোকানে পানি প্রবেশ করছে। এমনকি পৌরসভার কার্যালয়, রেজিষ্ট্রি ও পোষ্ট অফিসসহ সরকারি গুরুত্বপূর্ন প্রতিষ্ঠান চারদিকে পানিবন্দি হয়ে রয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতির কারনে।

এ ছাড়া হাটহাজারী শহরের স্কুল মাঠেও হাঁটু পরিমান পানি জমে রয়েছে। দ্রুত পৌরসভার নাভি হিসেবে পরিচিত এই খালটির উপর যে ড্রেন স্ল্যাব দিয়ে নির্মাণ করা হচ্ছে সেই স্ল্যাব ভেঙ্গে পুনরায় খালের রূপ ফিরিয়ে আনতে এলাকাবাসীর পক্ষ থেকে জোর দাবি উঠেছে।

ড্রেন ভেঙে পুনরায় খালের রূপ ফিরিয়ে আনলে পৌর সদরের দোকান ও বাড়ীঘরে পানি প্রবেশ করবে না বলে জানান নগর বিশেষজ্ঞরা।

হাটহাজারী পৌরসভার এই খালটিকে ড্রেন আকারে নির্মাণ করায় হাটহাজারী বাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, কি কারনে কার স্বার্থে বাজারের এ খালটিকে ড্রেন আকারে নির্মাণ করা হয়েছে। এ খালের উভয় পাশে বহু খালের জায়গা দখল করে বাড়ী ও বহুতল মার্কেট নির্মাণ করা হয়েছে। এ ভবন ও মার্কেটগুলো কতৃপক্ষকে স্থানীয় প্রশাসন কিছু বলতে নারাজ। অবৈধভাবে খাল ও ছড়া বেদখলে যাওয়ায় বর্ষার পানি নিষ্কাশন হতে না পারায় ময়লা ও পানি বেয়ে দোকানে কেনাকাটা করতে দুর্ভোগ পোহাতে হচ্ছে ক্রেতাদের।

দ্রুত এ ব্যাপারে সরকারের উর্ধ্বতম কতৃপক্ষের জরুরী দৃষ্টি কামনা করছেন হাটহাজারীবাসী। অন্যথায় হাটহাজারীর জনগন সুশীল সমাজ ও ব্যবসায়ীরা ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন শুরু করবে বলে জানা গেছে।