গাজীপুরে ইউপি চেয়ারম্যানের বরখাস্তের আদেশ স্থগিত

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ৮নং আটাবহ ইউপি চেয়ারম্যান হাজী আলাউদ্দিন মোল্লা অলুকে সাময়িক বরখাস্তের আদেশ হাইকোট তিন মাসের জন্য স্থগিত করেছে। ওই ইউপি চেয়ারম্যান তার বিরুদ্ধে সাময়িক বরখাস্তের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট পিটিশন ৮৪৮১-২০১৮ দায়ের করেন। পরে হাইকোর্ট ওই রিট পিটিশনের শুনানী শেষে গত ২ জুলাই তার সাময়িক বরখাস্তের আদেশ আগামী তিন মাসের জন্য স্থগিত ঘোষণা করেন। ফলে ইউপি চেয়ারম্যান আবার পুনরায় তার স্ব-পদে বহাল হলেন।

শনিবার (৪ আগস্ট) এর সত্যতা নিশ্চিত করেকালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, হাইকোর্টে সাময়িক বরখাস্ত তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে এবং এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছি।

জানা যায়, গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার আটাবহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আলাউদ্দিন মোল্লা অলুর বিরুদ্ধে খাদ্য বান্ধব কর্মসুচির চাল বিতরনে অনিয়মের অভিযোগে কালিয়াকৈর থানায় জি আর মামলা নং ২৫(১২)১৬ দায়ের করা হয়। যদিও ওই কর্মসূচীর চাউল নিয়োগকৃত ডিলারের মাধ্যমে বিতরন করা হয়। পরবর্তীতে মামলাটি দুণীর্তি দমন কমিশনে স্থানান্তরিত হলে দুর্ণীতি দমন কমিশনের তদন্তকারী কর্মকর্তা তদন্ত শেষে আটাবহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আলাউদ্দিন মোল্লা অলুকে অভিযুক্ত করে বিজ্ঞ আদালতে অভিযোগ পত্র নং-১০, তারিখ-১১-০১-১৮ দাখিল করেন।

উক্ত মামলাটি বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত গাজীপুর হতে বদলী হয়ে বিজ্ঞ সিনিয়র বিশেষ জর্জ আদালত গাজীপুরে যাওয়ার পর বিশেষ মোকদ্দমা নং ২/১৮ নাম্বারে রুপান্তরিত হয় এবং বিজ্ঞ আদালত বিগত ৮-২-২০১৮ তারিখে অভিযোগ পত্রটি গ্রহণ করেন। উক্ত চেয়ারম্যানের বিরুদ্ধে খাদ্য বান্ধব কর্মসুচির চাল বিতরণে অনিয়মের অভিযোগে কালিয়াকৈর থানায় দায়েরকৃত ফৌজদারী মামলা নং-২৫(১২)১৬ অভিযোগ পত্র বিজ্ঞ আদালত কর্তৃক গৃহীত হওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন,২০০৯ এর ধারা ৩৪(১) অনুযায়ী জনস্বার্থে তার দ্বারা ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমচীন নয় মর্মে সরকার মনে করছে। ফলে তাকে তার স্বীয় পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

ইউপি চেয়ারম্যান হাজী আলাউদ্দিন মোল্লা অলু জানান, তার সাময়িক বরখাস্তের বিষয়টি চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট পিটিশন করেন। পরে হাইকোর্ট ওই সাময়িক বরখাস্তটি আগামী তিন মাসের জন্য স্থগিত করেন।