সাত হত্যাকান্ডের ঘটনায় পুলিশের মামলা, তদন্তের দাবি ইউপিডিএফের

খাগড়াছড়ির স্বনির্ভর এলাকায় সন্ত্রাসীদের হামলায় সাত হত্যাকান্ডের ঘটনায় মামলা দায়ের করেছে পুলিশ।

সোমবার (২০ আগস্ট) সকালে দিকে পুলিশের এসআই গৌতম চন্দ্র দে বাদী হয়ে অজ্ঞাতনামা ১৫-২০জনকে আসামী করে খাগড়াছড়ি সদর থানায় হত্যা মামলা দায়ের করে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাহাদাত হোসেন টিটো জানান, হত্যাকান্ডের পর ৪৮ ঘন্টা পেরিয়ে গেলেও নিহতদের স্বজনরা থানায় মামলা করতে আসেনি।

এদিকে, এই হত্যাকান্ডে তদন্তে জেলা প্রশাসনের উদ্যোগে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু ইউসুফকে আহ্বায়ক ও সদর উপজেলা ইউএনও সৈয়দ শামসুল তাবরীজকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটিকে প্রত্যাখান করেছে ইউপিডিএফ সমর্থিত চার সংগঠন।

সোমবার (২০ আগস্ট) সংবাদ মাধ্যমে প্রেরিত প্রেস বিবৃতিতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ভুক্ত চারটি সংগঠন খাগড়াছড়ি জেলা শহরের স্বনির্ভর ও পেরাছড়া হত্যাকান্ডের তদন্তের জন্য খাগড়াছড়ির অতিরিক্তি জেলা ম্যাজিষ্ট্রেট আবু ইউছুফ আলীকে প্রধান করে গঠিত কমিটিকে প্রত্যাখ্যান করে অবিলম্বে সুষ্ঠ, স্বচ্ছ ও নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে।

গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি অংগ্য মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিনয়ন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নিরূপা চাকমা ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্টের সভাপতি সচিব চাকমার এক যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

স্বনির্ভর-পেরাছড়া হত্যাকান্ডকে ঠান্ডা মাথায় সংঘটিত একটি পূর্বপরিকল্পিত গণহত্যা হিসেবে আখ্যায়িত করে নেতৃবন্দ বলেন, এই বর্বর হত্যাযজ্ঞ কেবল ২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানে হোলি আর্টিজানে সংঘটিত ইসলামী জঙ্গীদের হামলার সাথে তুলনীয়।

উল্লে­খ্য, শনিবার (১৮ আগস্ট) খাগড়াছড়িতে প্রকাশ্য দিবালোকে প্রতিপক্ষের গুলিতে ইউপিডিএফ (প্রসীত খীসা) সমর্থীত ৩ নেতাকর্মীসহ ৭জন নিহত হয়েছে। এই ঘটনার জন্য প্রতিপক্ষের আঞ্চলিক সংগঠন জেএসএস (এমএন লারমা) ও ইউপিডিএফকে (গণতান্ত্রিক) দায়ী করেছে প্রসীত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ।

কিন্তু ঘটনার সাথে নিজেদের সম্পৃক্ততা অস্বীকার করে জেএসএস (এমএন লারমা) ও ইউপিডিএফ (গণতান্ত্রিক)।