বাসচাপায় ২ শিক্ষার্থীর মৃত্যু
জাবালে নূরের মালিকসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট

নাম নেই হোতাদের * আসামিদের সর্বোচ্চ সাজার ধারায় না দিয়ে লঘু সাজার ধারায় দেয়ার অভিযোগ * দু’জনের অব্যাহতির সুপারিশ

জাবালে নূরের মালিকসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর মামলায় জাবালে নূরের মালিকসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) আদালতের সংশ্লিষ্ট শাখায় তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক কাজী শরিফুল ইসলাম চার্জশিট দাখিল করেন। দণ্ডবিধির ২৭৯, ৩২৩, ৩২৫, ৩০৪ ও ৩৪ ধারায় এ চার্জশিট দাখিল করা হয়। এরপর ঢাকা মহানগর হাকিম কায়সারুল ইসলাম চার্জশিট ‘দেখিলাম’ মর্মে স্বাক্ষর করেন।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন- জাবালে নূর পরিবহনের দুটি বাসের মালিক শাহাদাত হোসেন ও জাহাঙ্গীর আলম, দুই চালক মাসুম বিল্লাহ ও জুবায়ের সুমন এবং দুই বাসের দুই সহকারী এনায়েত হোসেন ও কাজী আসাদ। তাদের মধ্যে শাহাদাত হোসেনের মালিকানাধীন বাসটির চাপায় দুই শিক্ষার্থী মারা যায়। কাজী আসাদ ও জাহাঙ্গীর আলম পলাতক রয়েছেন। অপর দুই আসামি রিপন হোসেন ও সোহাগ আলীর অব্যাহতি চাওয়া হয়েছে।

চার্জশিটে বলা হয়, যাত্রী ওঠানোর জন্য জাবালে নূর পরিবহনেরই দুটি গাড়ি প্রতিযোগিতা শুরু করে কার আগে কে যাবে। একপর্যায়ে একটি বাসের চালক মাসুম বিল্লাহ ঘটনাস্থলে দাঁড়িয়ে থাকা শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের ১৪-১৫ জন ছাত্রছাত্রীর ওপর উঠিয়ে দেয়। এতে ঘটনাস্থলে দুই শিক্ষার্থী মারা যায়। ঘটনার আগে বাস দুটি দু-তিনবার ওভার ট্রেকিং করে বলে চার্জশিটে উল্লেখ করা হয়েছে।

আদালত ও তদন্ত সূত্র জানায়, চার্জশিটে আসামিদের ৩০২ ধারায় অভিযুক্ত না করে ৩০৪ ধারায় অভিযুক্ত করা হয়েছে। ৩০২ ধারায় অভিযুক্ত করা হলে মামলাটি হত্যা মামলা হিসেবে চিহ্নিত হতো এবং এ ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি দেয়া সম্ভব হতো। মামলায় দণ্ডবিধির ৩০২ ধারার পরিবর্তে ৩০৪ ধারায় আসামিদের অভিযুক্ত করায় আসামিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর হোটেল র‌্যাডিসনের বিপরীত পাশের জিল্লুর রহমান উড়ালসেতুর ঢালের সামনের রাস্তার ওপর জাবালে নূর পরিবহনের দুটি বাস রেষারেষি করতে গিয়ে একটি রাস্তায় দাঁড়িয়ে থাকা লোকজনের ওপর উঠে পড়ে। এতে দুই শিক্ষার্থী নিহত ও নয়জন আহত হন। নিহত দুই শিক্ষার্থী হল দ্বাদশ শ্রেণীর ছাত্র আবদুল করিম রাজিব (১৭) ও একাদশ শ্রেণীর ছাত্রী দিয়া খানম মিম (১৬)। এ ঘটনায় নিহত শিক্ষার্থী দিয়া খানমের বাবা জাহাঙ্গীর আলম বাদী হয়ে ক্যান্টনমেন্ট থানায় মামলা করেন।

শেয়ার করুন