সমবায় সমাজ বদলের হাতিয়ার, টেকসই উন্নয়নের চাবি

চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান

চট্টগ্রাম : সম্মিলিত প্রয়াসই হচ্ছে সমবায়। বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, সমবায় এর মধ্যমে সমাজের ও জাতি গঠনে টেকসই উন্নয়ন করা সম্ভব। সবাই মিলে উৎপাদনমুখী পেশা সমবায় সমিতি গঠনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচনসহ দেশ ও জাতির উন্নয়ন এবং শেখ হাসিনার ঘোষিত দিন বদলের সনদ বাস্তবায়ন সম্ভব।

রোববার (২৫ নভেম্বর) সকালে ষোলশহরস্থ এলজিইডি মিলনায়তনে ৪৭তম জাতীয় সমবায় দিবস চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

সকাল ১০ টায় জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের মূল কার্যক্রম শুরু হয়। এরপর বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।

সভায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সমবায় কর্মকর্তা উপ-নিবন্ধক শেখ কামাল হোসেন এবং “সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি” শীর্ষক দিবসের মূল প্রতিপাদ্য বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তরের উপ-নিবন্ধক (বিচার) আশীষ কুমার বড়ুয়া।

বিভাগীয় সমবায় দপ্তরের যুগ্ম-নিবন্ধক দিদার উদ্দিন আহমদের সভাপতিত্বে শাহাবুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক খন্দকার গোলাম ফারুক (বিপিএম, পিপিএম)।

বক্তব্য রাখেন উপ-নিবন্ধক (প্রশাসন) মোহাম্মদ গিয়াস উদ্দিন, সহকারী নিবন্ধক কানিজ ফাতেমা, উপ-সহকারী নিবন্ধক মুরাদ আহাম্মদ, ডবলমুরিং থানা সমবায় অফিসার শহিদুল ইসলাম, পাঁচলাইশ থানা সমবায় অফিসার সুমিত কুমার দত্ত, কোতোয়ালী থানা সমবায় অফিসার মো. আনিসুল ইসলাম ও চট্টগ্রাম জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক মো. সামসুদ্দিন ভূঁইয়া, ওছমান গণি ও অর্পণ দাশগুপ্ত প্রমুখ।

প্রধান অতিথির হাত থেকে ১৪টি শ্রেষ্ঠ সমবায় সমিতি সম্মাননা ও ক্রেষ্ট গ্রহণ করেন। অনুষ্ঠানশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর আগে সকাল সাড়ে ৯টায় ষোলশহরস্থ এলজিইডি ভবন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ২নং গেইট এলাকা প্রদক্ষিণ করে পুনরায় এলজিইডি ভবন প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এতে সমাজের সব পেশার মানুষ ও গন্য মান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন