ফায়ার স্টেশন উদ্বোধন কর্ণফুলী ইপিজেডে, নগরীতে হবে আরও চারটি

কর্ণফুলী ইপিজেডে নতুন ফায়ার স্টেশন উদ্বোধন করছেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান।

চট্টগ্রাম : কর্ণফুলী ইপিজেডে একটি নতুন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন চালু করেছে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। নগরীতে আরও চারটি নতুন ফায়ার স্টেশন হবে।

সোমবার (৩ ডিসেম্বর) বিকেলে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান ইপিজেডের এই নতুন ফায়ার স্টেশনটি উদ্বোধন করেন। ফায়ার স্টেশনটিতে অগ্নিনির্বাপণ যন্ত্রপাতিসহ আধুনিক অগ্নিনির্বাপণ গাড়ি রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে মুহম্মদ হাবিবুর রহমান খান বলেন, দেশের জাতীয় রফতানিতে বেপজার অবদান ২০ শতাংশ। যা অতীতের যে কোনো সময়ের চেয়ে সর্বোচ্চ। চলতি অর্থবছরে বেপজার অধীন ৮টি ইপিজেডে চালু ৪৭৬টি শিল্পপ্রতিষ্ঠান থেকে রফতানি হয়েছে ৭ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। আর প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৫২ শতাংশ।

তিনি বলেন, বেপজা বেকারত্বে দূরিকরণেও বিরাট ভূমিকা রাখছে। শুধু ১০ বছরে তিন লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে।বর্তমানে বেপজায় ৫ লাখ জনবল রয়েছে। অথচ একসময় ২ লাখ ৮২ হাজার জনবল ছিল।চট্টগ্রামের মিরসরাইয়ে নির্মাণ হচ্ছে দেশের সবচেয়ে বড় ‘বেপজা ইকোনমিক জোন’। যার আয়তন ১ হাজার ১৫০ একর। যেখানে ৮টি ইপিজেডের মোট জমির পরিমাণ ২৩০০ একর। সেখানেও বিরাট কর্মসংস্থানের সৃষ্টি হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান বলেন, বেপজার মতো গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চলের কাছে এতোদিন কোনো ফায়ার স্টেশন ছিল না। তাই যে কোনো দুর্ঘটনা রোধে বেগ পেতে হতো এ প্রতিষ্ঠানের। কিন্তু আজ থেকে ফায়ার স্টেশন ইউনিট উদ্বোধনের মাধ্যমে খুব দ্রুত ফায়ার সার্ভিস সুবিধা পাবে প্রতিষ্ঠানটি।

নগরে আরও চারটি নতুন ফায়ার স্টেশন হচ্ছে জানিয়ে তিনি বলেন, যে কোনো দুর্ঘটনা রোধে আরও সহজতর হতে নগরের হালিশহর, পতেঙ্গা, ভাটিয়ারিসহ চারটি ফায়ার স্টেশন হবে।

শেয়ার করুন