বড় দুই দলেই কোন্দল
আসন ধরে রাখতে ব্যস্ত আওয়ামীলীগ, পুনরুদ্ধারে বিএনপি

আওয়ামীলীগ, বিএনপি

এম. লুৎফর রহমান : রাজধানী ঢাকা থেকে ৫৭ কিলোমিটার দূরে অবস্থিত নরসিংদী জেলাকে বলা হয় বিএনপির ঘাঁটি। আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা এখন ভোটারদের সাথে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এর পাশাপাশি এলাকায় গণসংযোগও অব্যাহত রেখেছেন প্রার্থীরা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী সদর (১) আসন ধরে রাখতে ব্যস্ত আওয়ামীলীগ আর পুনরুদ্ধারে ব্যস্ত বিএনপি। তবে কোন্দলে জর্জরিত প্রধান দুই দলই। অন্যদিকে জেলা আওয়ামী লীগের পোড় খাওয়া নেতারা দলে স্থান না পাওয়ায় দলটিতে রয়েছে অন্তকোন্দল। জেলা নির্বাচন কমিশন এর তথ্য মতে, ১৯৭৩ সালে ৭ই মার্চ প্রথম জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী সদর আসনের প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামীলীগের মুসলেহউদ্দীন ভুইয়া। তারপর ১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের সাবেক সাংসদ মুসলেহউদ্দীন ভুইয়াকে বিপুল ভোটে পরাজিত করে বিএনপি প্রার্থী আব্দুল মোমেন খান নির্বাচিত হন। পরে ১৯৮৬ সালে বিএনপি প্রার্থীকে পরাজিত করে জাতীয় পার্টির মেজর সামসুল হুদা (বাচ্চু) সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯০ সালে এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ সালে বিপুল ভোটে আওয়ামীলীগ প্রার্থীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন বিএনপির সামসুউদ্দীন আহমেদ এছাক। সামসুউদ্দীন আহমেদ এছাক ১৯৯১ থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রত্যাকটি জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের বিপক্ষে বিপুলভোটে বিজয়ী হয়েছিলেন। তার মৃত্যুর পর বিএনপির ঘাটি হিসেবে পরিচিত নরসিংদী সদর আসনের উপ-নির্বাচনে ডাকসুর সাবেক জিএস ও বিএনপির কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন বিজয়ী হন। ১৯৯১-২০০৬ পর্যন্ত এই আসনটি ছিল বিএনপির দখলে। ওয়ান ইলেভেন এর পর সেনাবাহিনীর (অব:) সাবেক কর্মকর্তা লে: কর্ণেল মোহাম্মদ নজরুল ইসলাম (হিরু) বীর প্রতীক লিয়াজোর মাধ্যমে নরসিংদী-১ (সদর) আসনে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েই ২০০৮ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে সদরের সাবেক এমপি ডাকসুর সাবেক জিএস বিএনপির খায়রুল কবির খোকনকে পরাজিত করে এমপি নির্বাচিত হন। ৫ ই জানুয়ারী বিএনপি বিহীন জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয় মেয়াদেও ২০১৪ সালে তিনি পূনরায় এমপি নির্বাচিত হলে তাকে পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়।

বর্তমানে তিনি নরসিংদী জেলা আওয়ামী লীগেরও সভাপতি। প্রতিমন্ত্রী হিরু তার ক্ষমতা বলে বিএনপি সমর্থিত তার নিকট স্বজনদের দিয়ে গঠন করেছেন আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠনের কমিটি। ক্ষমতার লোভে বিএনপির তৃণমূলের অনেকেই আওয়ামীলীগ ও এর অঙ্গ-সংঘঠনে যোগ দিয়েছেন। জেলা বিএনপির নেতা-কর্মীদের মন্তব্য যদি একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়, তাহলে তারাও তাদের প্রিয় দল বিএনপির পক্ষেই কাজ করবে এমনটাই দাবী করছেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম হিরু (বীর প্রতীক) বলেন, পূর্বের যে কোন সময়ের চেয়ে নরসিংদী আওয়ামী লীগ এখন অনেকটা সু-সংগঠিত। কোন্দল প্রসংগে তিনি বলেন, কেউ কেউ নিজ স্বার্থ হাসিলের জন্য দলের মধ্যে বিশৃংখলার চেষ্টা চালাচ্ছে। এসব করে জেলা আওয়ামী লীগকে ক্ষতিগ্রস্থ করতে পারবে না। মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে নরসিংদীতে উন্নয়ন চলামন রয়েছে এবং আগামীতেও থাকবে।

নরসিংদী সদরের ফ্লোরিডা আওয়ামী লীগের উপদেষ্টা সাবেক ছাত্রলীগ নেতা মোঃ আইয়ুব খান মন্টু বলেন, আওয়ামী লীগের ত্যাগী নেতা-কর্মীরা অনেকেই দল থেকে বাদ পড়েছেন এটা সত্যিই দুঃখজনক। তবে প্রধানমন্ত্রী যাকে মনোনয়ন দিয়েছেন আমরা তার পক্ষেই কাজ করব। নরসিংদী সদর হতে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন – সাবেক সেনা কর্মকর্তা ও নরসিংদী সদর আসনের বর্তমান সংসদ সদস্য লে: কর্ণেল মোহাম্মদ নজরুল ইসলাম (হিরু) বীর প্রতীক। ক্লিন ইমেজের অধিকারী বর্তমান এমপি পানি সম্পদ প্রতিমন্ত্রী লে. কর্ণেল (অবঃ) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীর প্রতিক চরাঞ্চলের জন্য ব্রিজ নির্মাণ, ৫২৮ কোটি টাকা ব্যয়ে নদী খনন ও সংস্কারসহ সদর উপজেলায় ব্যাপক উন্নয়ন করেছেন। নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে সদর আসনে বিজয় লাভ করে আওয়ামীলীগ। বিজয়ের এই ধারাবাহিকতা ধরে রাখতে ব্যস্ত স্থানীয় আওয়ামীলীগ। নরসিংদী সদর আসনটি দীর্ঘ সময় বিএনপির দখলে থাকলেও টানা দুই মেয়াদে রয়েছে আওয়ামী লীগের দখলে। আসনটি এবারও আওয়ামী লীগ ধরে রাখতে চাইলেও পুনরুদ্ধারে মরিয়া বিএনপি। নরসিংদী সদর আসনে বিএনপিতে প্রকাশ্যে কোন্দল না থাকলেও অভিযোগ রয়েছে খায়রুল কবির খোকন কেন্দ্রীয় কমিটিতে যুগ্ন-মহাসচিব এর পদ পেলেও ছাড়ছেন না জেলা বিএনপির সভাপতির পদ। এতে মনক্ষুন্ন দলের অনেক সিনিয়র নেতাদের।

নরসিংদী সদর আসনে বিএনপির খায়রুল কবির খোকন একক প্রার্থী। বর্তমানে বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় বিএনপির যুগ্ম-মহাসচিব ডাকসুর সাবেক জিএস ও নরসিংদী জেলা বিএনপি’র সভাপতি নরসিংদী-১ আসনের বিএনপির মনোনীত প্রার্থী খায়রুল কবির খোকন কারাগারে।

নরসিংদী জেলা বিএনপির সাধারন সম্পাদক তোফাজ্জল হোসেন মাষ্টার বলেন, বিএনপিতে কোন কোন্দল নাই। জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হারুন অর রশিদ হারুন বলেন, খায়রুল কবির খোকনের নেতৃত্বে নরসিংদীতে বিএনপি সুসংগঠিত। এখানে কোন কোন্দল নাই। যদি একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠ হয় তাহলে আমার বিশ্বাস মামলা-হামলার ভয়ে যারা অন্য দলে চলে গেছেন তারা তাদের প্রিয় দল বিএনপির পক্ষেই কাজ করবে। নরসিংদী সদর (১) আসনে বিএনপির একক প্রার্থী হলেন-কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসচিব ও জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকন। বিএনপি এবার আসনটি পুনরুদ্ধারে ক্রমান্বয়ে ঐক্যবদ্ধ হচ্ছে। ডাকসুর সাবেক জিএস এবং সদর আসনের সাবেক এমপি নরসিংদী সদরে রয়েছে ব্যাপক গ্রহণযোগ্যতা। জামায়াতসহ জোটের অন্য কোন প্রার্থী না থাকায় এ আসনে বিএনপির প্রার্থীর থাকছে বাড়তি সুবিধা। ঐক্য ন্যাপের প্রার্থী প্রেসিডিয়াম সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য গেরিলা মুক্তিযোদ্ধা রঞ্জিত কুমার সাহা, ইসলামী আন্দোলনের প্রার্থী জেলা সেক্রেটারি আলহাজ আশরাফ উদ্দিন ভুঁইয়া এবং খেলাফত মজলিশের প্রার্থী হিসেবে শিল্পপতি আলহাজ মাহমুদুল হক ভুঁইয়া। তবে মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা, নরসিংদী সরকারি কলেজকে বিশ্ববিদ্যালয়ে পরিণত করা এবং নরসিংদীকে সিটি কর্পোরেশন ঘোষণার নিশ্চয়তার ওপর নির্ভর করছেন তরুণ প্রজন্মের ভোট।

শেয়ার করুন