নবান্ন উৎসবে কৃষকের সাথে ধান কাটলেন গাজীপুর জেলা প্রশাসক

গাজীপুরে মহাধুমধামে উদযাপিত হয়েছে নবান্ন উৎসব।

গাজীপুর : আবহমান গ্রাম-বাংলার চিরায়ত ঐতিহ্যকে তুলে ধরার লক্ষ্যে গাজীপুরের শ্রীপুরে উদযাপন করা হয়েছে নবান্ন উৎসব। এ সময় গাজীপুরের জেলা প্রশাসক ডঃ দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর ও শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেহেনা আকতার কৃষকের মাঠের পাকা ধান কাটেন। তাদের সঙ্গে ধান কাটায় অংশ নেন কৃষকরাও।

বুধবার (৫ ডিসেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত কৃষি স¤প্রসারণ অধিদফতর ও শ্রীপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে শ্রীপুর উত্তরপাড়া গ্রামের কৃষক শহীদ উল্লাহর ধানের ক্ষেতে এ উৎসব অনুষ্ঠিত হয়।

গাজীপুরের জেলা প্রশাসক ডঃ দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকের মাঠে নবান্ন উৎসবের উদ্বোধন করেন।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- গাজীপুর জেলা কৃষি স¤প্রসারণ বিভাগের উপ-পরিচালক মাহবুবুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক নেসার উদ্দিন ও নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিনের স্ত্রী ইসরাত জেরিন মুক্তি প্রমুখ।

গাজীপুরে মহাধুমধামে উদযাপিত হয়েছে নবান্ন উৎসব।

ডিসি ডঃ দেওয়ান মুহম্মদ হুমায়ূন কবীর বলেন, গ্রাম-বাংলার প্রকৃতিতে এখন হেমন্তকাল। আবহমান বাংলার ঐতিহ্যকে লালন করার মাধ্যমে তা সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সরকারিভাবে নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছে। কৃষকদের উদ্দীপনা দিতে মাঠে গিয়ে ধান কেটেছি।

ইউএনও রেহেনা আক্তার বলেন, কৃষকের মাঠে ধান কাটা থেকে শুরু করে মাড়াই ও ধান থেকে পিঠা তৈরি পর্যন্ত এ উৎসবের আয়োজন করা হয়েছে। এতে হারিয়ে যাওয়া গ্রামীণ বিভিন্ন ঐতিহ্যের প্রদর্শন করা হয়।