`প্রতীকী জাতিসংঘ’ অধিবেশন শুরু বৃহস্পতিবার

`প্রতীকী জাতিসংঘ’ অধিবেশন শুরু হচ্ছে বৃহস্পতিবার

চট্টগ্রাম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পঞ্চমবারের মতো বসছে প্রতীকী জাতিসংঘের অধিবেশন।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) থেকে শুরু হওয়া চার দিনের অধিবেশনে মালয়েশিয়া, আফগানিস্তান, ভারত, নেপাল ও ইন্দোনেশিয়ার ৩৫০ শিক্ষার্থী ও ২৯ জন বিচারক অংশ নিচ্ছেন। অধিবেশনের প্রতিপাদ্য বিষয় ‘বৈশ্বিক চ্যালেঞ্জ সমূহ মোকাবেলার মাধ্যমে সুদৃঢ় ভবিষ্যৎ নির্মাণ’।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশনের উদ্যোগে এই প্রতীকী জাতিসংঘের অধিবেশনের আয়োজন করা হচ্ছে। এ উপলক্ষে রোববার (২০ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের মহাসচিব সৈয়দ ফজলুর মাহদি।

আরো পড়ুন : চট্টগ্রামে ইয়াবা নিয়ে রোহিঙ্গা দম্পতিসহ গ্রেপ্তার ৪

লিখিত বক্তব্যে বলা হয়, প্রতীকী জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণ করার মাধ্যমে বিতর্ক, কূটনীতি ও নেতৃত্বে সমৃদ্ধ তারুণ্য এক ধাপ এগিয়ে যাবে। শীতের তীব্রতার মাঝে অংশগ্রহনকারী তরুণ প্রতিনিধিরা ছড়িয়ে দিবেন বৈশ্বিক চ্যালেঞ্জ সমূহের সমাধানের উষ্ণতা। পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বিশ্বের কাছে ইতিবাচকভাবে তুলে ধরাও প্রতীকী এই অধিবেশনের উদ্দেশ্য।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদের মিলনায়তনে অধিবেশনের উদ্বোধনী আয়োজনে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার, ব্যবসা প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমদ, আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবু নোমান প্রমুখ।

এছাড়াও উদ্বোধনী ও সমাপনী দিনের দ্বিতীয় অধিবেশনে ওপেনিং ও ক্লোজিং প্ল্যানারি প্রেসিডেন্ট হিসেবে থাকবেন ট্রাস্টি বোর্ড মেম্বার আমজাদ হোসেন দিনার ও আহসান হাবীব।

২৭ জানুয়ারি সমাপনী অধিবেশনের মাধ্যমে জাতিসংঘের আদলে প্রতীকী এ সম্মেলন শেষ হবে।

শেয়ার করুন