নাশকতার মামলায় নাইক্ষ্যংছড়ির চেয়ারম্যান তোফাইল জেলে

তোফাইল আহমেদ

নাশকতার মামলায় রামুর বৌদ্ধ মন্দির হামলার মূল পরিকল্পনাকারী ও নাইক্ষ্যংছড়ি সাবেক উপজেলা চেয়ারম্যান জামায়াত নেতা তোফাইল আহমেদকে জেলহাজতে পাঠিয়েছেন আদালত। মঙ্গলবার (২২ জানুয়ারি) বিকালে এ ঘটনা ঘটে।

পুলিশ ও আদালত সূত্রে জানা গেছে, গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে উপলক্ষ্য করে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহে নাশকতামূলক কর্মকাণ্ড ও রাষ্ট্রকে অকার্যকর করার পরিকল্পনার অভিযোগে গত ২০১৮ সালের ২ নভেম্বর তোফাইল আহমেদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে নাইক্ষ্যংছড়ি থানায় নাশকতা মামলা দায়ের করা হয়। মঙ্গলবার দুপুরে তিনি বান্দরবানের দায়রা জজ হ্লামংয়ের আদালতে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে আগাম জামিনের আবেদন করেন।

আদালত উভয়পক্ষের আইনজীবীর বক্তব্য শুনে জামিন আবেদন নামঞ্জুর করে উপজেলা চেয়ারম্যানকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

আদালতে আসামিপক্ষের আইনজীবী ছিলেন সামশুল আলম এবং রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন জয়নাল আবেদীন।

আরো পড়ুন: মাধবদীতে স্ত্রীকে এসিড নিক্ষেপ, পলাতক স্বামী

বিষয়টি নিশ্চিত করে আসামিপক্ষের আইনজীবী সামশুল ইসলাম বলেন, একই মামলায় পাঁচজন আসামির মধ্যে চারজনকে ইতিপূর্বে আদালত জামিন মঞ্জুর করেছেন। কিন্তু মঙ্গলবার আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান তোফাইল আহমেদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

তিনি বলেন, আসামির পক্ষে পরবর্তীতে উচ্চ আদালতে জামিনের আবেদন করা হবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা বেদারুল আলম।

উল্লেখ্য, কক্সবাজারের রামু উপজেলার বৌদ্ধ পল্লীতে হামলার ঘটনায় দায়ের করা মামলায় নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদরের চেয়ারম্যান তোফাইল আহমেদকে আসামি করে চার্জশিট দেওয়া হয়। ওই ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে তাকেও সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছিলো।