কেন এত বিদেশপ্রীতি!

একটা সময়ে দেশেই নির্মাণ হতো অধিকাংশ দেশীয় নাটক যা ছিল দর্শকের কাছেও বেশ গ্রহণযোগ্য।তবে গল্পের প্রয়োজনে নির্মাতারা বছরের অল্পসংখ্যক নাটকের শুটিং দেশের বাইরে করতেন। কিন্তু বর্তমান সময়ে পাল্টে গেছে এ চিত্র।

একদিকে নাটকের বাজেট সংকট। অন্যদিকে দেশের বাইরে টিভি নাটকের শুটিংয়ের প্রবণতা বাড়ছে। বিশেষ করে একই লোকেশন যেমন নেপাল, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার বালিতে প্রতি মাসেই অধিকাংশ দেশীয় টিভি নাটকের শুটিং হচ্ছে।

অনেকেই মন্তব্য করছেন যে,নাটক নির্মাণের চেয়ে বিদেশে শুটিং করাতেই নাট্য নির্মাতাদের তৃপ্তি বেশি।নাটকের মান বিবেচ্য বিষয় নয় তাদের কাছে। । বিদেশের মাটিতে একসঙ্গে অনেকগুলো নাটকের শুটিং অল্প সময়ে শেষ করার ফলে নাটকের মান কমে যাচ্ছে।

তবে নির্মাতা সাখাওয়াত মানিক ভিন্নমত প্রকাশ করে বলেন,দেশের চেয়ে সেখানে সুবিধা পাওয়া যায় বেশি। যার কারণে বিদেশে শুটিং করছেন এই সময়ের অনেক নির্মাতা।। সম্প্রতি ইন্দোনেশিয়ার বালিতে তিনি পাঁচটি নাটকের শুটিং করেন।এছাড়াও অভিনেতা-নির্মাতা সোহেল আরমান বলেন, দেশের বাইরে শুটিং করলেই নাটকের মান বাড়বে এমনটা ঠিক নয়। দেশের মাটিতেই অনেক ভালো নাটক নির্মাণ করা সম্ভব।

নাটক সংশ্লিষ্টদের মতে, দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলো টিভি নাটকের মাধ্যমে সাধারণ মানুষের পাশাপাশি সারা বিশ্ব দেখার সুযোগ পাবে। এছাড়া প্রশাসনের উচিত দেশের পর্যটন কেন্দ্রগুলোতে শুটিং করার সুস্থ পরিবেশ তৈরি করে দেওয়া।

শেয়ার করুন