আন্তর্জাতিক নারী দিবস
নারীর প্রতি সহিংসতা বন্ধে এগিয়ে আসতে হবে

সমাবেশে বক্তব্য রাখছেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য্য।

চট্টগ্রাম: ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নগরীর প্রবর্তক মোড়ে এক মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার (৬ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এ মানববন্ধনের আয়োজন করে চট্টগ্রাম জেলা প্রশাসন ও উপ-পরিচালকের কার্যালয় ও মহিলা বিষয়ক অধিদপ্তর।

মানববন্ধন সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য্য, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শান্তা রহমান, ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারুসহ বিভিন্ন এনজিও এবং স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা।

মানববন্ধন সমাবেশে বক্তারা বলেন, নারীরা আগে নিজেদের অধিকারের কথা বলতে পারতো না। নারীর উপর সহিংসতা, বৈষম্যতা ও নির্যাতন লেগে থাকতো। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় থেকে নারীদের কল্যাণে বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে তা বাস্তবায়ন করে চলেছেন। নারীরা স্বাবলম্বী হওয়ার কারণে নারী নির্যাতন ও অত্যাচারের ঘটনা অনেকাংশে হ্রাস পেয়েছে। নারী আজ অনেক ক্ষেত্রে সফল। নারী জেগে উঠলে ও নিজেদের অধিকারের বিষয়ে সচেতন হলে সমাজের পরিবর্তন আসবে। নারী অধিকার নিয়ে যারা কাজ করছেন তাদের আন্দোলনে সবাইকে সামিল হয়ে এই আন্দোলনকে আরো বেগমান করতে করতে হবে। নারীর প্রতি সহিংসতা বন্ধে সরকার ও নাগরিক সমাজ সবাইকে এগিয়ে আসতে হবে।

মানববন্ধন সমাবেশে মহিলা বিষয়ক অধিদপ্তরের চট্টগ্রামস্থ উপ-পরিচালকের কার্যালয়, জেলা শিশু একাডেমিসহ একাত্মতা ঘোষণা করে অংশ নেন বেসরকারি সংগঠন- ইলমা, ব্র্যাক, কোডেক, ঘাসফুল, বিটা, পিএসটিসি, ওয়ার্ল্ড ভিশন, অগ্রযাত্রা, যুগান্তর, ইউসেপ, স্পীড বাংলাদেশ, এডাব, ওয়াইএমসিএ, সংশপ্তক, বাংলাদেশ নারী প্রগতি সংঘ, সবুজের যাত্রা, অপরাজিতা, দক্ষিণ আগ্রাবাদ মহিলা সমিতি, নারী ঐক্য, জাতীয় মহিলা সংস্থা, জাগ্রত নারী, নিকর মহিলা সমিতি, চান্দগাঁও দারিদ্র্য বিমোচন মহিলা সমিতি, নীলাম্বর মহিলা সমিতি, প্রত্যাশী, সমতা মহিলা সমাজ উন্নয়ন সংগঠন, সূর্যকন্যা, প্রথমা, জয়তুন, উৎস, প্রতিভামীয়, ডিডিআরসি, সাজেদা ফাউন্ডেশন, টিআইবি, নারী যোগাযোগ কেন্দ্র, ইপসা, নারী পক্ষ ও সিলেট যুব একাডেমি।

শেয়ার করুন