দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসাবে মোদীর শপথ

দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসাবে মোদীর শপথ

ভারতের ১৫তম প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের মতো শপথ নিলেন নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার (৩০ মে) সন্ধ্যা ৭ টায় তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এরপর একে একে শপথ নেন অন্য মন্ত্রীরাও। মোদীর সঙ্গে প্রথমেই কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন রাজনাথ সিং, অমিত শাহ, নীতিন গডকরি, সদানন্দ গৌড়া। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সভাপতি অমিত শাহ এবারই প্রথম মন্ত্রী হচ্ছেন।

আরো পড়ুন : প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধির সমন্বিত উদ্যোগ নিতে হবে
আরো পড়ুন : নতুন পাসপোর্ট করতে জেনে নিন কিছু প্রয়োজনীয় তথ্য

নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান ঘিরে রাষ্ট্রপতিভবনে এবার করা হয়েছিল রকমারী আয়োজন। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, শিল্পপতি, বিশিষ্টরা মিলিয়ে অতিথির সংখ্যা ছিল প্রায় আট হাজার। তারা সবাই যথাসময়ে সেখানে পৌঁছান। অতিথিদের সঙ্গে উপস্থিত হন সোনিয়া ও রাহুল গান্ধীও।

২০১৪ সালের আগ পর্যন্ত শপথগ্রহণ অনুষ্ঠান হত রাষ্ট্রপতি ভবনের দরবার হলে। কিন্তু আগেরবার মোদীর শপথের সময় রীতি ভেঙে রাষ্ট্রপতি ভবনের বাইরের লনে শপথগ্রহণ অনুষ্ঠান করা হয়। এবারও সেখানেই শপথ অনুষ্ঠান হয়েছে বলে জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

এবার পশ্চিমবঙ্গ থেকে মন্ত্রিসভায় অন্তত তিনজনের আসন নিশ্চিত হয়েছে। রাষ্ট্রপতি ভবনে বাংলায় শপথ নেওয়ার কথা রয়েছে পশ্চিমবঙ্গের মন্ত্রীদের। বিজেপি শীর্ষপর্যায় থেকেই এ নির্দেশ দেওয়া হয়।