বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রদলের বিক্ষোভ কর্মসূচি

ছাত্রদলের বিগত কমিটির নেতাকর্মীরা বয়সসীমা না করে ধারাবাহিক কমিটির দাবিতে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রদলের বিক্ষোভ ও আন্দোলন কর্মসূচি পালন করছে। আজ মঙ্গলবার (১১ জুন) সকালে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

সোমবার (১০ জুন) সংগঠনের সাবেক নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক বৈঠকে এ কর্মসূচি নেন।
গত ৩ জুন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় কমিটি বাতিল করা হয়। এতে বলা হয়, আগামী ৪৫ দিনের মধ্যে কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে সংগঠনটির নতুন কেন্দ্রীয় সংসদ গঠন করা হবে।

ছাত্রদলের অনুষ্ঠেয় কাউন্সিলে প্রার্থী হওয়ার যোগ্যতার বিষয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে। অবশ্যই বাংলাদেশে অবস্থিত কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র হতে হবে। কেবল ২০০০ সাল থেকে পরবর্তী যে কোনো বছরে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

২০১৪ সালের অক্টোবরে রাজীব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে সর্বশেষ দুই বছরের জন্য ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি করা হয়েছিল। ২০১৬ সালের অক্টোবরে এ কমিটির মেয়াদ শেষ হয়। এরপরও প্রায় আড়াই বছর এ কমিটি বহাল ছিল।

নেতারা জানান, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে নিয়মিত ছাত্রদের দিয়ে ছাত্রদলের নতুন কমিটি গঠনের প্রক্রিয়া বেশ কয়েক মাস আগে থেকে শুরু হয়। এর অংশ হিসেবে রাজীব ও আকরামুলের নেতৃত্বাধীন কমিটি বিলুপ্ত করা হয়।
কিন্তু ছাত্রদলের বিলুপ্ত কমিটির নেতাদের অনেকে শুরু থেকেই এ প্রক্রিয়া পছন্দ করছিলেন না। তাঁরা গত মাসে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের উদ্দেশে দেওয়া স্মারকলিপিতে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে আনকোরা ছাত্রদের হাতে সংগঠনের নেতৃত্ব ছেড়ে দেওয়া ঠিক হবে কি না, তা নিয়ে প্রশ্ন তোলেন। এর মধ্যেই কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

সংগঠনটির সাবেক নেতাকর্মীরা জানান, তারা বিভিন্ন সময়ে ছাত্রদলের কমিটি গঠনে বয়সসীমা নির্ধারণ না করে স্বল্প মেয়াদে আগামী ১ জানুয়ারি পর্যন্ত একটি কমিটি গঠন এবং পরের কমিটিকেও এক বছরের স্বল্প মেয়াদে গঠন করে ছাত্রদলের নেতৃত্বের জট কমানোর দাবি করেছেন।

ছাত্রদলের বয়সসীমা নির্ধারণ করায় কেন্দ্রীয় কমিটির চার শতাধিক নেতা বাদ পড়বেন। এ ছাড়াও ১১৭ সাংগঠনিক জেলা শাখার কয়েক হাজার নেতা বাদ পড়বেন। এতে তাদের রাজনৈতিক জীবন শঙ্কায় পড়বে।

শেয়ার করুন