বিশ্ব ঐতিহ্যের তালিকায় মেসোপটেমিয়ান শহর ব্যাবিলন

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে স্থান পেলো ইরাকের প্রাচীন মেসোপটেমিয়ান শহর ব্যাবিলন।

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে স্থান পেলো ইরাকের প্রাচীন মেসোপটেমিয়ান শহর ব্যাবিলন। আজারবাইজানে বিশ্ব ঐতিহ্য কমিটির ৪৩তম সভায় সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়। ১৯৮৩ সাল থেকে ব্যাবিলনকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করার চেষ্টা চালিয়ে আসছিল ইরাক।

ইরাকের ঐতিহ্যবাহী শহর ব্যাবিলনকে বিশ্বের ঐতিহ্যবাহী স্থানের তালিকায় অন্তর্ভূক্ত করেছে জাতিসংঘের সহযোগী প্রতিষ্ঠান ইউনেস্কো। ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি ব্যবিলনকে যুক্ত করার বিষয়ে ভোট দেন। এ তালিকায় বিশ্বজুড়ে প্রায় ১০০০টি স্থানকে অন্তর্ভূক্ত করা হয়েছে।

বিশ্ব ঐতিহ্যের তালিকায় ব্যাবিলনকে অন্তর্ভূক্ত করার বিষয়ে প্রচেষ্টা চালিয়ে আসছিল ইরাক। ব্যাবিলনের ঝুলন্ত উদ্যান বিশ্বের সপ্তম আশ্চর্যের একটি হিসেবে বিবেচিত হয়।

প্রাচীন এই শহরটি ঝুলন্ত বাগানের জন্য বিখ্যাত। যেটি একসময় বিশ্বের সপ্তম আশ্চার্যের তালিকায় ছিল। তবে, দেশটির সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইনের প্রাসাদ নির্মাণ ও পরবর্তীতে মার্কিন সেনাদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হওয়ায় ধ্বংসের মুখে পড়ে ঐতিহ্যবাহী শহর ব্যাবিলন।

৪ হাজার ৩০০ পুরনো ব্যাবিলন ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণাঞ্চলে অবস্থিত। প্রাচীন এ শহরটিকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভূক্ত করায় ইরাকের স্পিকার ও সংস্কৃতি মন্ত্রী ইরাকের জনগণকে অভিনন্দন জানিয়েছেন।