তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স কমিটির সভা
সকল সরকারি অফিসে নো স্মোকিং সাইনেজ লাগানো হবে

সকল সরকারি অফিসে নো স্মোকিং সাইনেজ লাগানো হবে

বান্দরবান : আগামী এক মাসের মধ্যে বান্দরবানের সকল সরকারি, আধা-সরকারি এবং স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে ধূমপান হতে বিরত থাকতে সতর্কতামূলক নোটিশ লাগানো হবে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১ টায় বান্দরবান জেলা প্রশাসন আয়োজিত জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সিদ্ধান্তের কথা জানান বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম।

আরো পড়ুন : হুইপপুত্রের অস্ত্রের মহড়া, বাবার শোডাউনে সমালোচনার ঝড়
আো পড়ুন : সরকারি তৃতীয় শ্রেণি কর্মকর্তা নিয়োগে অভিন্ন বিধিমাল জারি

‘ধূমপান ও তামাকদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন’ ২০০৫ অনুসারে সকল পাবলিক প্লেসে সতর্কতামূলক নোটিশ প্রদর্শন বাধ্যতামূলক উল্লেখ করে তিনি বলেন, তামাক নিয়ন্ত্রণে সকলকে এগিয়ে আসতে হবে। সরকার ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার টার্গেট নিয়েছে। তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম সমন্বয় করার জন্য বান্দরবান জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ফোকাল পার্সন করা হয়েছে বলে জানান তিনি।

স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার সহযোগীতায় সভায় সভাপতিত্ব করেন বান্দরবানের সিভিল সার্জন ডা. অংশুহপ্রু মারমা। তিনি বলেন, তামাক নিয়ন্ত্রণের জন্য জনসচেতনতা তৈরির বিকল্প নেই। শুধুমাত্র মোবাইল কোর্ট পরিচালনা করে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে সফল করা যাবে না। তামাকের ক্ষতির দিক উল্লেখ করে তামাক হতে জনসাধারণকে দূরে রাখতে বান্দরবানের বিভিন্ন স্থানে সচেতনতামূলক কর্মসূচি পালন করা হবে জানান তিনি।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামিম হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান, ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরো, জেলা ক্রীড়া কর্মকর্তা মাইনুদ্দিন মিলকি, আগাপের নির্বাহী পরিচালক জয় বাহাদুর ত্রিপুরা প্রমুখ।