চট্টগ্রাম-৮ আসনে মনোনয়ন ফিরে পেলেন জিয়াউদ্দিন বাবলু

জিয়াউদ্দিন বাবলু

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের জাতীয় পার্টির জিয়াউদ্দিন আহমেদ বাবলুর মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

এর আগে (১৫ ডিসেম্বর) চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে যাচাই-বাছাই শেষে জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও গণফ্রন্টের উত্তম কুমার চৌধুরীর মনোনয়ন পত্র বাতিল করেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জামান।

আরো পড়ুন : বড়দিন অনুষ্ঠানে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের মতবিনিময় সভা
আরো পড়ুন : ত্বকে বয়সের ছাপ : প্রতিকার ও চিকিৎসা

পরে ঢাকা আগারগাঁও নির্বাচন কমিশন কার্যালয়ে জিয়াউদ্দিন বাবলু আপিল করেন। গতকাল বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকাল থেকে আপিল শুনানী শেষে দুপুরে মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, জিয়াউদ্দীন আহমদ বাবলু এক ব্যক্তির ব্যাংক ঋণের জিম্মায় ছিলেন। নির্দিষ্ট সময়ে ওই ঋণ পরিশোধে ব্যর্থ হন।

নির্বাচনী আইনে বলা হয়েছে, যদি কেউ ব্যক্তিগত লোন নিয়ে থাকেন অথবা ব্যক্তিগত লোন নেয়ার ক্ষেত্রে জিম্মায় থাকেন তাহলে তাকে মানোনয়নপত্র জমাদানের ৭ দিন আগে সেই লোন পরিশোধ করতে হবে।এক্ষেত্রে জনৈক ব্যক্তিটি লোন পরিশোধ করেছেন একদিন আগে, যা নির্বাচনী আইনের লঙ্ঘন। এ কারণে জিয়া উদ্দিন আহমদ বাবলুর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে যাচাই-বাছাইয়ের দিন থেকে পরবর্তী ৩ দিনের মধ্যে এ বিষয়ে আপিল করার সুযোগ রয়েছে।

প্র্রসঙ্গত, চট্টগ্রাম-৮ আসনে সংসদ সদস্য ছিলেন জাসদের কার্যকরী সভাপতি মঈনউদ্দীন খান বাদল। গত ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

গত ১২ ডিসেম্বর চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) সংসদীয় আসনের উপ-নির্বাচনে মনোনয়ন ফরম জমা দেন জিয়া উদ্দিন আহমদ বাবলু। বাবলুর হলফনামার তথ্য অনুযায়ী তার বার্ষিক আয় ১১ লাখ ৮৮ হাজার ৬১৫ টাকা।

বাবলু ছাড়াও নির্বাচনী লড়াইয়ে আছেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক, বিএনপির মনোনীত প্রার্থী আবু সুফিয়ান ও ন্যাপের বাপন দাশগুপ্ত।