চট্টগ্রাম-৮ আসন : উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মোছলেম জয়ী

পুনঃনির্বাচন দাবি বিএনপি প্রার্থী আবু সুফিয়ানের’

জয়ের মালায় উচ্ছ্বসিত মোছলেম উদ্দিন আহমদ

চট্টগ্রাম : ভোটের সুষ্ঠু পরিবেশ নেই। সাধারণ মানুষ ভোট দিতে পারেনি। ভোটারের উপস্থিতি ছিল নগন্য_বিএনপি প্রার্থী আবু সুফিয়ানের এমনসব অভিযোগে মধ্যদিয়ে শেষ হলো চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপনির্বাচন। দিনব্যাপী ভোটগ্রহণশেষে ৮৭ হাজার ২৪৬ ভোট পেয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ (নৌকা) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবু সুফিয়ান (ধানের শীষ) পেয়েছেন ১৭ হাজার ৯৩৫ ভোট।

চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়ামে স্থাপিত নির্বাচন কমিশনের অস্থায়ী কন্ট্রোলরুম থেকে রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান সোমবার রাত সাড়ে ৮টার দিকে এ ফল ঘোষণা করেন। এসময় ২২ দশমিক ৯৪ শতাংশ ভোট কাস্ট হয়েছে বলে তিনি জানান। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। ১৭০টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়।

আরো পড়ুন : ইরানি বিক্ষোভকারীদের পাশে আছি: ট্রাম্প
আরো পড়ুন : ‘মুজিব কোট’ রপ্তানির উদ্যোগ নিয়েছে বিজিএমইএ

এ আসনে তিনবারের সংসদ সদস্য বাংলাদেশ জাসদের নেতা মাইনউদ্দিন খান বাদল ৭ নভেম্বর মারা গেলে আসনটি শূন্য হয়। তিনিও নৌকা প্রতীক নিয়ে জয়ী হয়েছিলেন।

ফল ঘোষণার সময় জিমনেশিয়ামে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ও আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দীন আহমদসহ আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত থাকলেও বিএনপির কেউই ছিলেন না।

এদিকে নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ এনে পুনরায় নির্বাচন দাবি করেছেন বিএনপির প্রার্থী আবু সুফিয়ান। তিনি বলেছেন, নির্বাচনের নামে জনগণের সঙ্গে তামাশা, প্রহসন করা হয়েছে। গণতন্ত্রের জন্য এটা অশনিসংকেত। তবে নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছেন রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

পুনর্নির্বাচনের দাবি আবু সুফিয়ানের : উপনির্বাচন স্থগিত করে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন বিএনপি প্রার্থী আবু সুফিয়ান। বিভিন্ন কেন্দ্র ঘুরে এসে বেলা ৩টায় নগরীর নূর আহমদ সড়কের নাসিমন ভবনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। ভোট দিতে গিয়ে হামলায় দু’জন গুরুতর আহতসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন বলেও দাবি করেন তিনি। সুফিয়ান বলেন, নির্বাচন সুষ্ঠু হয়নি।

নির্বাচনের নামে যেটা হয়েছে সেটা জনগণের সঙ্গে তামাশা, প্রহসন। গণতন্ত্রের জন্য এটা অশনিসংকেত। এ নির্বাচনের মধ্য দিয়ে আরেকবার প্রমাণিত হল এ নির্বাচন কমিশন ও সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

পুনর্নির্বাচনের প্রশ্নই আসে না : নির্বাচন শতভাগ সুষ্ঠু হয়েছে দাবি করে রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, নির্বাচন চলাকালে কোনো প্রার্থীর এজেন্ট কোনো ধরনের অভিযোগ দেয়নি।

তাছাড়া তারা (বিএনপি) একটি লিখিত অভিযোগ দিয়েছে। সেটি আমরা গ্রহণ করেছি। তাতে নির্বাচন স্থগিত করে পুনর্নির্বাচনের দাবি করা হয়েছে। কিন্তু কেন পুনর্নির্বাচন দিতে হবে? একটি কেন্দ্রেও এমন কোনো গোলযোগ হয়নি যাতে ভোট গ্রহণ বন্ধ করে দিতে হয়েছে। তাহলে কেন পুনর্নির্বাচন? সব প্রার্থীর অংশগ্রহণে একটি স্বতঃস্ফূর্ত নির্বাচন হয়েছে।

প্রশ্নবিদ্ধ করতেই অপপ্রচার -মোছলেম : সুফিয়ানের অভিযোগের পরিপ্রেক্ষিতে পাল্টা অভিযোগ করেন মোছলেম উদ্দিন আহমদ। বিকালে দলীয় কার্যালয়ে মোছলেম উদ্দিন আহমদ সাংবাদিকদের বলেন, ‘শান্তিপূর্ণ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই সুফিয়ান অপপ্রচার চালাচ্ছেন।

তিনি বলেন, আপনারা (সাংবাদিক) সারা দিন ভোট কেন্দ্রে ঘুরেছেন। কোনো কেন্দ্রে নির্বাচন স্থগিত করার মতো বা বন্ধ হওয়ার মতো কী পরিবেশ সৃষ্টি হয়েছে? কোথাও কী সংঘর্ষ হয়েছে? কোথাও নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্তও হয়নি। মূলত পরাজয় নিশ্চিত জেনেই বিএনপি প্রার্থী নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে চাইছেন।

শেয়ার করুন