লামায় ৫ ইটভাটা গুড়িয়ে দিল প্রশাসন, সাড়ে ১১ লাখ টাকা জরিমানা

লামায় ৫টি ইটভাটা গুড়িয়ে দিল প্রশাসন, সাড়ে ১১ লাখ টাকা জরিমানা

বাসুদেব বিশ্বাস : বান্দরবানের লামায় অন্তত ৫টি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এসময় সাড়ে ১১ লাখ টাকা জরিমানা করেছেন বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট জাকির হোসেন।

বৃহস্পতিবার (২৩ জানয়ারী) দুপুরে উপজেলার ফাইতং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের পাগলিরছড়া এলাকায় এএসবি, এমএআর, ফোর বিএম, সিবিএম ও ওয়াই এস বি-এ অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর বান্দরবান।

আরো পড়ুন : ফেসবুকে স্ট্যাটাস দিয়ে নিজের বুকে গুলি চালিয়ে দিলেন তিনি

বান্দরবান জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এএইচএম সামীউল আলম কুরসি বলেন, বনাঞ্চল, পাহাড়ি এলাকা ও জনবসতি এলাকায় ইটভাটা স্থাপন নিষিদ্ধ। উক্ত এলাকায় স্কুল-মাদ্রাসা সহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এতে লোকজন দুর্ভোগ পোহাচ্ছে। এছাড়া জরিমানাকৃত ইটভাটার কোনো কাগজপত্র নেই। অবৈধভাবে ইটভাটা গুলো চলছিল।

লামায় ৫টি ইটভাটা গুড়িয়ে দিল প্রশাসন, সাড়ে ১১ লাখ টাকা জরিমানা

তিনি আরো জানান, এএসবি ব্রিকসকে ১ লক্ষ টাকা, এমএআর ব্রিকসকে ৩ লক্ষ টাকা, ফোরবিএম ব্রিকসকে ২ লক্ষ টাকা, সিবিএম ব্রিকসকে ৩ লক্ষ টাকা ও ওয়াইএসবি ব্রিকসকে ২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া লামা উপজেলার আরও ৩২টি ইটভাটা কোনো ধরনের নিয়ম-নীতি না মেনেই চলছে বলে অভিযোগ রয়েছে। সেসব ইটভাটায় পর্যায়ক্রমে অভিযান চালানো হবে।

আরো পড়ুন : ইয়াবাসহ কক্সবাজারের ট্রাক চালক ও হেলপার গ্রেফতার চট্টগ্রামে

অভিযানকালে ৫টি ইটভাটার চূলায় পানি দিয়ে নষ্ট করা হয়। এছাড়া স্কেভেটর দিয়ে কাঁচা ও পোড়া ইট নষ্ট করা হয়েছে। এসময় র‌্যাব, ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন