কক্সবাজারে ঘুষের ৯৩ লাখ টাকাসহ সার্ভেয়ার আটক

আটক মোহাম্মদ ওয়াসিম

কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার তিনজন সার্ভেয়ারের বাসা থেকে ‘ঘুষের’ ৯৩ লাখের বেশি টাকা ও বিভিন্ন ব্যাংকের চেক উদ্ধার করেছে র‌্যাব। এ সময় একজন সার্ভেয়ারকে আটক করা হয়।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত জেলা শহরের বাহারছড়া ও তারাবনিয়ারছড়ায় এ অভিযান চালানো হয় বলে র‌্যাব-১৫ রামু ব্যাটালিয়ানের কোম্পানি অধিনায়ক মেজর মেহেদী হাসান জানান।

আটক মোহাম্মদ ওয়াসিম কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার হিসেবে কর্মরত রয়েছেন।

আরো পড়ুন: এমজিএইচ গ্রুপের সিইও আনিস আহমেদকে দুদকে তলব

অভিযান চলাকালে অপর দুইজন সার্ভেয়ার মোহাম্মদ ফরিদ ও মোহাম্মদ ফেরদৌস পালিয়ে গেছেন বলে এই র‌্যাব কর্মকর্তা জানান।

মেজর মেহেদী বলেন, কয়েকটি অভিযোগ পেয়ে দুপুরে শহরের তারাবনিয়ারছড়ায় সার্ভেয়ার মোহাম্মদ ওয়াসিমের বাসায় অভিযান চালিয়ে নগদ ছয় লাখ টাকাসহ তাকে আটক করা হয়। এছাড়া বাহারছড়ায় সার্ভেয়ার মোহাম্মদ ফরিদের বাসা থেকে নগদ ৬০ লাখ টাকার বেশি এবং মোহাম্মদ ফেরদৌসের বাসা থেকে ২৭ লাখ টাকার বেশি উদ্ধার করা হয়।

মেহেদী বলেন, কক্সবাজারে সরকারের বেশ কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এসব উন্নয়ন প্রকল্পের জন্য সরকারের ভূমি অধিগ্রহণ কার্যক্রমও চলমান আছে। এ ভূমি অধিগ্রহণকে ঘিরে সংঘবদ্ধ একটি চক্র জমির মালিকদের নানাভাবে জিম্মি করে বড় অংকের টাকা আদায়ের অভিযোগ ভূক্তভোগীদের দীর্ঘদিনের।

তিনি জানান, এর পরিপ্রেক্ষিতে ভূক্তভোগী বেশ কয়েকজন জমির মালিক র‌্যাবসহ বিভিন্ন আইনশৃংখলা বাহিনীর কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। এসব অভিযোগের ভিত্তিতে র‌্যাবের একটি দল বুধবার দুপর থেকে বিকাল পর্যন্ত কক্সবাজার শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালায়।

আটক ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে কক্সবাজার সদর থানায় মামলা নেওয়া হয়েছে।