গ্রাম বাংলার ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পিঠা উৎসব

গ্রাম বাংলার ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পিঠা উৎসব

চট্টগ্রাম : গ্রামীন জনপদের এক অন্যান্য উৎসব। নতুন প্রজন্মকে বাঙ্গালীর নানা জাতের পিঠার সাথে পরিচিতি করে তুলতে হলে পিঠা উৎসবের বিকল্প নেই। আমাদের মা বোনদের নানা ধরনের হাতের তৈরী পিঠা খেয়ে আমরা গ্রামে কতই আনন্দ উপভোগ করতাম। এখন সেই আনন্দও নেই, সেই হরেক রকমের পিঠাও বিলুপ্ত হওয়ার পথে। আবাসিক এলাকায় এই রকম একটি উৎসবের আয়োজন করে নতুন প্রজন্মকে বাঙ্গালীর হরেক রকমের পিঠার সাথে পরিচিতি করে তুলতে যে উদ্যোগে নিয়েছে তা সত্যি প্রশংসনীয়।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৪টায় সমিতির স্পোর্টস মাঠে আয়োজিত পিঠা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতির সভাপতি ও ডাচ বাংলা চেম্বারের সহসভাপতি হাসান মাহমুদ চৌধুরী।

আরো পড়ুন : পুলিশ বক্সে বিস্ফোরণ : ২জন দগ্ধ চট্টগ্রামে
আরো পড়ুন : ট্রেনের ধাক্কায় বাসের ৩০ যাত্রী নিহত পাকিস্তানে

চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতি বি ব্লক ২দিনব্যাপী পিঠা উৎসবের আয়োজন করে। সভাপতিত্ব করেন আবাসিক এলাকা কল্যাণ সমিতির সহ সভাপতি ইউসুফ সিকদার। বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ সাইফু।

উপস্থিত ছিলেন আবাসিক এলাকা কল্যাণ সমিতির সহসভাপতি আলহাজ্ব আহসানুল করীম, ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইসমাইল, সাধারণ সম্পাদক এড: জিয়া উদ্দিন আহম্মদ, মিসেস জিনাত কোহিনুর, মিসেস দিলোয়ারা ইউসুফ, প্রচার ও প্রকাশনা সম্পাদক তৌফিক হোসেন, ক্রীড়া সম্পাদক লুৎফুল করীম সোহেল, নুরুল আবছার, ওসমান গণি, রিজিয়ার সুলতানা, আবু জাফর, আবু আহমেদ হাসনাত, মো: হারুন, বঙ্গবন্ধু পরিষদ ওমান শাখার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, দিলরুবা আফরোজ ও এনামুল হাসান প্রমুখ। সার্বিক তত্তাবধানে বিনোদন ও সাংস্কৃতিক সম্পাদক তারিকুল ইসলাম সেন্টু।

প্রধান অতিথি আরো বলেন, আমরা বাঙ্গালী। আমাদের নানা উৎসবের মধ্যে পিঠা উৎসবও একটি ঐতিহ্য। বাংলার ঐতিহ্যকে তরুন ও নতুন প্রজন্মকে জানানোর জন্য আমাদের এই প্রয়াস। আমরা আমাদের ঐতিহ্যকে তুলে ধরার জন্য এই আয়োজন করি। এখানে বিভিন্ন ধরনের পিঠা নিয়ে মা বোনেরা আসে তা দেখে বাকীরা উৎসাহিত হয়ে আবারও বাঙ্গালীর ঐতিহ্য ফিরে আসবে এই আশাবাদ ব্যক্ত করেন।

শেয়ার করুন